মেইন ম্যেনু

অং সান সূচিকে নিয়ে অনুরূপ আইচ ও মানিকের আলোচিত গান ‘রাণীকাহন’ (ভিডিও)

আবিদ আজম : মিয়ানমারের নেত্রী অং সান সূচিকে নিয়ে অনুরূপ আইচের কথায় এবং আমিরুল মোমেনীন মানিকের কণ্ঠে প্রকাশ পেলো ‘রাণীকাহন’ শিরোনামের একটি গান। তবে গানে অং সান সূচির প্রশংসা নয়, বরং রোহিঙ্গাদের উপর নিপীড়ন-নির্যাতনে তাঁর মদদদান ও নিরব ভূমিকার নিন্দা করা হয়েছে।

গানটিতে সূচিকে ব্যঙ্গ করে ‘গাধাদের দেশের রাণী’ হিসেবে উল্লেখ করা হয়েছে। চমৎকার ও মজাদার কথামালার এই গানটির সঙ্গীতায়োজন করেছেন তানভীর তারেক। সারাবিশ্বের খ্যাতিমান কার্টুনিস্টদের আঁকাসূচির ব্যঙ্গচিত্র দিয়ে তৈরী করা হয়েছে গানটির লিরিক্যাল ভিডিও।

এটি প্রকাশ পেয়েছে আমিরুল মোমেনীন মানিকের অফিসিয়াল ইউটিউব চ্যানেল– youtube.com/manikmusic -এ। গানটির লিংক–|https://www.youtube.com/watch?v=FV75jSuhw9k

এর আগেও, অনুরূপ আইচ ও আমিরুল মোমেনীন মানিক জুটি বেধে তৈরী করেন ‘রংবাজার’ শিরোনামের একটি গান। ইমরান মাহমুদুলের সঙ্গীত পরিচালনায় এ গানটিও বিপুল জনপ্রিয়তা পায়। তাছাড়া, মানিকের কনসেপ্টে আয়োজিত স্টার ভয়েস কনটেস্টের ‘স্টার মেকারজাজ’ হিসেবেও কাজ করেছেন অনুরূপ আইচ।

গানটি প্রসঙ্গে আমিরুল মোমেনীন মানিক বলেন, ভিনধর্মী বিষয়ের গানগাওয়ার চেষ্টা হিসেবেই ‘রাণীকাহন’ গানটি। একদিকে প্রতিবাদী চেতনা, অন্যদিকে ব্যঙ্গাত্মক আবহের কারণে গানটি দর্শকদের অন্যরকম ভালো লাগবে।

গানটি নিয়ে উচ্ছাস প্রকাশ করেন অনুরূপ আইচ। গণমাধ্যমকে তিনি বলেন, প্রেম-ভালোবাসা নিয়ে প্রতিনিয়তই লিখতে হয়। এর বাইরেও স্বদেশ ও মানবতার জন্য প্রত্যেকেরই দায়বদ্ধতা থাকে। সেই দৃষ্টিভঙ্গি থেকেই ‘রাণীকাহন’ গানটি করা। জীবনমুখী গায়ক মানিকের কণ্ঠে গানটি যথার্থভাবেই প্রাণ পেয়েছে। শ্রোতাদের কাছে পৌঁছানো গেলে ভিন্নধর্মী এ গানটি নিশ্চয়ই জনপ্রিয়তা পাবে, এমটিই মনে করে শ্রোতানন্দিত এ গীতিকার।



মন্তব্য চালু নেই