মেইন ম্যেনু

অতিরিক্ত স্ট্রেসের ফলে সাধারণ মুরগি পাড়ে ‘অসাধারণ’ ডিম!

সাধারণ ডিমের চাইতে একটি ডিমের সাইজ দ্বিগুণেরও বেশি। কে পাড়ল এই ডিম, তাই নিয়েই এখন সোশ্যাল মিডিয়ায় জল্পনা তুঙ্গে। অস্ট্রেলিয়ার কুইনসল্যান্ডের ‘স্টকম্যানস এগ’ নামের এক হ্যাচারি ফেসবুকে তাদের অফিসিয়াল পেজেই এই ডিমটির ছবি পোস্ট করে সম্প্রতি। তারপরে সেই পোস্ট ভাইরাল হয়ে যায়।

পরে ডিমটি ভেঙে দেখা যায়, তার ভিতরে আর একটি ডিম রয়েছে। বিশেষজ্ঞদের মতে, এই ডিমের ভিতরের ডিমের বৈজ্ঞানিক নাম ‘কাউন্টার-পেরিস্ট্যালসিস কন্ট্র্যাকশন’। যখন কোনও মুরগি একটি ডিম পাড়তে পাড়তে দ্বিতীয় একটি পাড়তে শুরু করে তখন এমনটা হতে পারে। প্রথম ডিমটি দ্বিতীয় ডিমটির ভিতরে ঢুকে যায়।

আন্তর্জাতিক সংবাদমাদ্যম ‘মিরর’-এ প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে, ডিমটি দোকানে সাপ্লাই হয়ে গিয়েছিল। কিন্তু পরে তা ফেরত আসে। তাকে পরীক্ষা করতেই আসল সত্য সামনে আসে। কেন সাধারণ মুরগিই এমন ‘অসাধারণ’ ডিম পাড়ে, এই প্রশ্নের উত্তর দিয়েছেন চালর্স স্টুয়ার্ট বিশ্ববিদ্যালয়ের ভেটেরেনারি সায়েন্সেস স্কুলের অধ্যাপক রেফ ফ্রেইরি।

তিনি জানিয়েছেন, মুরগি যদি অতিরিক্ত স্ট্রেসের শিকার হয়, তা হলে এমনটা হতে পারে। তবে এমন ঘটনা বেশ বিরল, সে কথাও জানিয়েছেন রেফ ফ্রেইরি।



মন্তব্য চালু নেই