মেইন ম্যেনু

আকাশ আলোকিত করতে কৃত্রিম চাঁদ বানাচ্ছে চীন

বিজ্ঞানের কল্যাণে প্রকৃতিকে বশ করে অনেক দূর এগিয়েছে মানুষ। যদিও প্রকৃতির প্রয়োজনীয়তা ফুরাবে না কোনদিন। কিন্তু বিজ্ঞান যে মানুষের হাতে নতুন একটা চাঁদ তুলে দেবে এটা হয়তো কেউ ভাবেনি। এবার ওই ভাবনার চেয়েও কয়েক ধাপ এগিয়ে আকাশে কৃত্রিম চাঁদ স্থাপন করতে যাচ্ছে চীন।

দেশটির একটি শহরে উৎক্ষেপণ করা ওই চাঁদ আকাশ থেকে চারপাশের প্রায় ৫০ কিলোমিটার এলাকা আলোকিত করবে। চীনের সংবাদমাধ্যম চায়না ডেইলীর এক প্রতিবেদেনে এ তথ্য জানানো হয়েছে।

২০২০ সালে তথাকথিত আলোকসজ্জা বিষয়ক উপগ্রহ অর্থাৎ সেই চাঁদটি শহরের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় চেংগদু শহরে উৎক্ষেপণের কথা রয়েছে। প্রতিবেদনে বলা হচ্ছে, ওই অঞ্চলের ওপরে নিক্ষেপ করা এই উপগ্রহটি সত্যিকারের চাঁদের চেয়ে আটগুণ বেশি আলো দিবে।

উপগ্রহ সংশ্লিষ্ট কর্মকর্তারা এই প্রকল্পের কিছু কিছু তথ্য প্রকাশ করেছে। সেখানে বলা হচ্ছে, ফ্রান্সের একজন শিল্পীর দ্বারা অনুপ্রাণিত হয়েই এ প্রকল্প হাতে নিয়েছেন তারা। ওই শিল্পী ওপর থেকে পৃথিবীতে আয়নার একটি নেকলেস ঝুলিয়ে দেয়ার কথা প্রথম কল্পনা করেছিলেন।

চেংগদু অ্যারোস্পেস সায়েন্স অ্যাণ্ড টেকনোলোজি মাইক্রো-ইলেক্ট্রনিক্স সিস্টেম রিসার্স ইন্সটিটিউট কোম্পানি লিমিেটের প্রধান উ চুংফেন্ড ১০ অক্টোবর কৃত্রিম চাঁদ নামের এই প্রকল্পের বিষয়টি প্রথম জনসম্মুখে প্রকাশ করেন।

এমন চাঁদের ব্যাপারে উ চুংফেন্ডকে সংশয়ের কথা জানালে তিনি বলেন, আমরা অনেক বছর ধরে এটির উন্নয়নে কাজ করে যাচ্ছি। আর বর্তমানে আমরা এ ব্যাপারে আশাবাদী যে ২০২০ সালের মধ্যে আমরা এটিকে সফলভাবে উৎক্ষেপণ করতে পারবো।

উল্লেখ্য, ২০১৭ সালে রাশিয়া রাতের আকাশে এমন একটা কিছু উৎক্ষেপণ করার চেষ্টা করেছিলো যা চাঁদের পর সবচেয়ে আলোকিত কিছু বলে জানানো হয়েছিল তাদের পক্ষ থেকে।



মন্তব্য চালু নেই