মেইন ম্যেনু

আজ মান্না দে-র জন্মদিন

আধুনিক বাংলা গানের জগতে সব স্তরের শ্রোতাদের কাছে মান্না দে অত্যন্ত প্রিয় একটি নাম। কিংবদন্তি এই সংগীতশিল্পীর ১০১তম জন্মদিন আজ বুধবার। ১৯১৯ সালের আজকের এই দিনে জন্মগ্রহণ করেছিলেন তিনি।

আজকের এই দিনটিকে স্মরণীয় করে রাখতে কলকাতায় আয়োজন করা হয়েছে একটি বড় মাপের অন্যরকম স্মরণ অনুষ্ঠানের। ভারতীয় বাংলা গানের অনেক গুণী শিল্পী হাজির হবেন এই অনুষ্ঠানে।

এ আয়োজনে উপস্থিত থাকবেন সৌমিত্র চট্টোপাধ্যায়, মাধবী মুখোপাধ্যায়, পণ্ডিত অজয় চক্রবর্তী, আরতি মুখোপাধ্যায়, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, ঋতুপর্ণা সেনগুপ্ত, পিসি সরকার জুনিয়র, উষা উথুপ, কবিতা কৃষ্ণমূর্তি, মনোময় ভট্টাচার্য, রাঘব চট্টোপাধ্যায়, লোপামুদ্রা, ইন্দ্রানি সেন, সৈকত মিত্র প্রমুখ।

অনুষ্ঠানে ভারতীয় শিল্পীদের সঙ্গে গান গাইবেন বাংলাদেশের সংগীতশিল্পী সুস্মিতা আনিস। এই স্মরণ অনুষ্ঠান উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গ সরকারের দমকলমন্ত্রী সুজিত বোস।

৫০ থেকে ৭০ দশক পর্যন্ত হিন্দি এবং বাংলা চলচ্চিত্রের গানেও তিনি কণ্ঠ দিয়েছেন মান্না দে। তার সংগীত জীবনে সাড়ে তিন হাজারেরও বেশি গান রেকর্ড হয়। সংগীত ভুবনে তার অসামান্য অবদানের জন্য ভারত সরকার তাকে ১৯৭১ সালে পদ্মশ্রী, ২০০৫ সালে পদ্মবিভূষণ ও ২০০৯ সালে দাদাসাহেব ফালকে সম্মাননায় অভিষিক্ত করে। এছাড়াও ২০১১ সালে পশ্চিমবঙ্গ সরকার তাকে রাজ্যের সর্বোচ্চ বেসামরিক সম্মান বঙ্গবিভূষণে ভূষিত করে। ২০১৩ সালের ২৪শে অক্টোবর তার মৃত্যু হয়।

প্রসঙ্গত, হিন্দি, বাংলা, মারাঠি, গুজরাটিসহ অনেক ভাষায় তিনি ষাট বছরেরও বেশি সময় সংগীত চর্চা করেছিলেন। বৈচিত্র্যের বিচারে তাকেই হিন্দি গানের ভুবনে সবর্কালের সেরা গায়ক হিসেবে মনে করেন অনেক বিশেষজ্ঞ সংগীতবোদ্ধা।



মন্তব্য চালু নেই