মেইন ম্যেনু

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল চেয়ারম্যানের মৃত্যু

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হক মারা গেছেন। বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) মারা যান বলে নিশ্চিত করেছেন ট্রাইব্যুনালের রেজিস্ট্রার শহীদুল ইসলাম ঝিনুক।

ট্রাইব্যুনালের রেজিস্ট্রার জানান, গত ৫ জুলাই বিচারপতি আনোয়ারুল হককে সিঙ্গাপুর থেকে বাংলাদেশে আনা হয়। তবে তার অবস্থা অবনতি হওয়ায় ওই দিনই তাকে বিএসএমএমইউতে ভর্তি করা হয়। সেখানকার নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন ছিলেন তিনি।

২০১৫ সালের ১৫ সেপ্টেম্বর বিচারপতি আনোয়ারুল হককে চেয়ারম্যান হিসেবে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দায়িত্ব দেয়া হয়। ওইদিন ট্রাইব্যুনাল-১ পুনর্গঠন করে এবং ট্রাইব্যুনাল- ২ নিষ্ক্রিয় করে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়। তার নেতৃত্বে এ পর্যন্ত মানবতাবিরোধী অপরাধের মামলায় সাতটি রায় ঘোষণা করা হয়েছে।

বিচারপতি আনোয়ারুল হক ২০১২ সালের ২৫ মার্চ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এর সদস্য বিচারক হিসেবে নিয়োগ পান। এর আগে ২০১০ সালে ১২ ডিসেম্বর হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান। ২০১২ সালের ১০ ডিসেম্বর তাকে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ দেয়া হয়। ২০১২ সালের ২৫ মার্চ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এর সদস্য বিচারক হিসেবে নিয়োগ পান আনোয়ারুল হক। এর আগে ১৯৮১ সালে তিনি মনসেফ হিসেবে চাকরিতে যোগদান করেন। ১৯৯৭ সালে তিনি প্রমোশন পেয়ে জেলা ও দায়রা জজ হন। বিচারপতি আনোয়ারুল হক সার্ক আরবিটেশন কাউন্সিলের সাবেক সভাপতি ছিলেন।

১৯৫৬ সালের ১ আগস্ট নরসিংদীর প্রত্যন্ত গ্রামে জন্ম নেন আনোয়ারুল হক। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ও এলএলএম ডিগ্রি লাভ করেন।






মন্তব্য চালু নেই