মেইন ম্যেনু

আপনার ইন্টারনেট খরচ কমাবে গুগল অ্যাপ ‘ডাটালি’

আপনার ইন্টারনেট খরচ কমাতে সাহায্য করবে টেক জায়ান্ট গুগল। সম্প্রতি ‘ডাটালি’ নামের একটি অ্যাপ বাজারে ছেড়েছে গুগল। আপনি কীভাবে কতটা ইন্টারনেট ডাটা ব্যবহার করছেন তা বুঝতে সাহায্য করবে অ্যাপটি।

‘ডাটালি’ বাজারে আনা হয়েছে মূলত দক্ষিণ এশিয়ার ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য। এই অঞ্চলের মানুষ ব্যাপকভাবে মোবাইলে প্রিপেইড সিম ব্যবহার করেন। এভাবে সীমিত পরিমাণে ডাটা প্যাকেজ কিনে ইন্টারনেট ব্যবহার করতে পারেন গ্রাহকেরা। তারা কোন কোন কাজে কোন সময়ে কী পরিমাণ ডাটা ব্যবহার করেন তা চার্ট আকারে প্রদর্শন করবে ‘ডাটালি’।

গুগল প্লে স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাবে অ্যাপটি। প্রতিদিন, প্রতি সপ্তাহে বা প্রতি মাসে আপনার ডাটা ব্যবহারের গতিবিধি কীভাবে ওঠানামা করে তা জানতে পারবেন অ্যাপটির গ্রাফ থেকে।

কোন অ্যাপ চালানোর জন্য আপনার কী পরিমাণে ইন্টারনেট ডাটা খরচ হচ্ছে তাও জানাবে ‘ডাটালি’। একই সঙ্গে আপনি ‘ডাটালি’র ‘ডাটা সেভার’ অপশন ব্যবহার করে সাশ্রয় করতে পারেন ইন্টারনেট ডাটা।

কোনো অ্যাপ ব্যবহার করার সময় ডাটা সেভার চালু করলে স্ক্রিনের উপরে ডান দিকে একটি বাটনে দেখা যাবে ওই অ্যাপ কী পরিমাণে ডাটা ব্যবহার করছে। আপনি চাইলে যেকোনো সময় ওই বাটনে চাপ দিয়ে ওই অ্যাপটি বন্ধ করে দিতে পারেন।
বিভিন্ন অ্যাপ সবসময় ব্যবহার করা না হলেও সেগুলো ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে। সেগুলোর ব্যবহৃত ইন্টারনেট ডাটার পরিমাণ দেখে আপনি চাইলে ওই সব অ্যাপও বন্ধ করে দিতে পারবেন।

আপনার ইন্টারনেট ডাটা বাঁচাতে আরও বিভিন্নভাবে সাহায্য করতে পারে ‘ডাটালি’। আপনি কোনো ফ্রি ওয়াইফাই ইন্টারনেট জোনের ভিতর প্রবেশ করলে সঙ্গে সঙ্গে আপনাকে তা জানিয়ে দেবে অ্যাপটি। একই সঙ্গে আপনাকে ওই ওয়াইফাই নেটওয়ার্কে সংযুক্ত হতেও সাহায্য করবে ‘ডাটালি’।

বিভিন্ন সুবিধার কারণে ‘ডাটালি’ শুধু প্রিপেইড সিম ব্যবহারকারীদেরই কাজে আসবে না, সীমিত পরিমাণে ইন্টারনেট ডাটা ব্যবহার করেন এমন যে কেউ এটি ব্যবহার করে লাভবান হবেন।






মন্তব্য চালু নেই