মেইন ম্যেনু

আফ্রিকার গ্যাবনে সেনা অভ্যুত্থানের চেষ্টা

আফ্রিকার তেলসমৃদ্ধ দেশ গ্যাবনের ক্ষমতা দখল করেছে বলে দাবি করে রেডিও স্টেশনে ঘোষণা দিয়েছে দেশটির সেনাবাহিনী। গ্যাবনের অসুস্থ প্রেসিডেন্ট চিকিৎসার জন্য মরক্কো থাকায় সোমবার রাষ্ট্রীয় রেডিও দখল করে সেনাবাহিনী এমন ঘোষণা দেয়।

কাতারের আলজাজিরার প্রতিবেদনে এসব তথ্য জানানো জানানো হয়। অবশ্য দেশটির তথ্যমন্ত্রী বলেছেন, দেশের পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে। এ ছাড়া বিদ্রোহীদের কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে সেনাবাহিনী দেশের মানুষকে জেগে ওঠার আহ্বান জানায়। গত হৃদরোগে আক্রান্ত হয়ে গত দুই মাস ধরে দেশের বাইরে আছেন গ্যাবনের প্রেসিডেন্ট মোহাম্মদ আলি বঙ্গ।

সোমবার ভোরে দেশটির রাষ্ট্রীয় রেডিও স্টেশনে গোলাগুলির আওয়াজ পাওয়া যায়। লিভারবিলে অবস্থিত রেডিও স্টেশন থেকে স্থানীয় সময় সকাল সাড়ে ৬টায় ক্ষমতা দখলের ঘোষণা দিয়ে জাতির উদ্দেশে বার্তা দেয় সেনাবাহিনী।

গ্যাবনের রাষ্ট্রীয় ক্ষমতা গত ৫০ বছর ধরে একটি পরিবারের হাতে কুক্ষিগত ছিল। ২০০৯ সালে দেশটির ক্ষমতায় আসেন ওমর বঙ্গোর ছেলে আলি বঙ্গো। ২০১৬ সালে সহিংসতাপূর্ণ এক নির্বাচনে খুবই অল্প ব্যবধানে পুনরায় জয় পান আলি বঙ্গো। গত বছর হৃদরোগে আক্রান্ত বঙ্গোর এখন দেশের বাইরে চিকিৎসা চলছে।



মন্তব্য চালু নেই