মেইন ম্যেনু

উন্মুক্ত নির্মাণ কাজে কতোটা দূষণে রাজধানীবাসী?

সড়কের পাশে উন্মুক্ত নির্মাণ কাজের কারণে মারাত্মক বায়ু দূষণের কবলে রাজধানীর অনেক এলাকা। এছাড়াও সড়কের মাঝে সবুজ ঘাসের আস্তরণ না থাকায় বাতাসে ধূলা উড়ে বেকায়দায় পড়ছে যাত্রী ও পথচারীরা। তাই পানি ছিটিয়ে ও ঢেকে রেখে বা রাতের বেলা নির্মাণ কাজের দাবি জানিয়েছেন নগরবাসী।

রাজধানীর গুলশান, মহাখালীসহ অনেক এলাকাতেই সড়কের পাশে ড্রেন, মাঝে নির্মাণসহ বিভিন্ন সংস্কার কাজ চলছে। শুষ্ক মৌসুম শুরুর পর ব্যাপকভাবে শুরু হয়েছে এসব কাজ।

সিটি কর্পোরেশনের পক্ষ থেকে ঠিকাদারদের নির্মাণ কাজ রাতের বেলা করার জন্য নির্দেশনা দেয়া হলেও তা মানা হচ্ছে না। দিনের বেলা উন্মুক্ত পরিবেশে নির্মাণ কাজ মারাত্মক বায়ু দূষণ ছড়াচ্ছে।

বায়ু দূষণ নিয়ন্ত্রণ করে নির্মাণ কাজ করার জন্য আহ্বান জানানো হয়েছে পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে। তবে, নিয়ম না মেনে দিনের বেলা উন্মুক্ত পরিবেশে নির্মাণ কাজ নিয়ে দুইরকম মত উত্তর সিটি কর্পোরেশনের দুই কর্মকর্তার।

প্যানেল মেয়র অবশ্য বলছেন, জনগণের অসুবিধার কথা চিন্তা করে এসব নির্মাণ কাজ দ্রুত শেষ করা হবে। বায়ু দূষণ নিয়ন্ত্রণে আনতে সবার আগে সব মহলের সচেতনতা বাড়ানো দরকার বলে মনে করছেন সংশ্লিষ্টরা।



মন্তব্য চালু নেই