মেইন ম্যেনু

উ. কোরিয়ার পরমাণু পরীক্ষাকেন্দ্রের পাহাড় ধসে পড়ার আশঙ্কা

উত্তর কোরিয়ার পরমাণু পরীক্ষাকেন্দ্রের পাহাড় ধসে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। ধারাবাহিক পরমাণু পরীক্ষার ধকলে মারাত্মক ভূ-তাত্ত্বিক ক্ষতি ঘটায় মাউন্ট ম্যানতাপ নামের পর্বতে এমনটি ঘটতে পারে।

মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, ২০০৬ সাল থেকে পিয়ংইয়ং ছয় দফা পরমাণু বোমার পরীক্ষা চালিয়েছে পাংগিরি পরমাণু পরীক্ষাকেন্দ্রে। উত্তর কোরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে এই পরীক্ষাকেন্দ্র অবস্থিত। কেন্দ্রটি যে পর্বতের মাটির তলায় অবস্থিত তার উচ্চতা ২২০০ মিটার। উত্তর কোরিয়া এই কেন্দ্রে ষষ্ঠবারের মতো পরমাণু পরীক্ষা চালিয়েছে গত সেপ্টেম্বরে। এতে ৬.৩ মাত্রার ভূমিকম্প সৃষ্টি হয়।

এবং চীন থেকেও তা অনুভব করা গিয়েছে। এই এলাকায় প্রাকৃতিক ভূকম্পন ঘটার কোনও নজির নেই। এ সত্ত্বেও সেপ্টেম্বরের পর থেকে ৫.৮ মাত্রাসহ তিন দফা ভূকম্পন ঘটেছে ওই এলাকায়।

চীনা ভূ-বিজ্ঞানীরা হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ওই কেন্দ্রে আর কোনও পরমাণু পরীক্ষা চালানো হলে তাতে পাহাড় পুরোপুরি ধসে পড়তে পারে।

পাশাপাশি গোটা অঞ্চলে ছড়িয়ে পড়বে পরমাণু বিকিরণ।

এদিকে, কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ভূ-বিজ্ঞানী পল রিচার্ডস এক প্রতিবেদনে বলেছেন, এই অঞ্চলের ভূমিতে কিছু কিছু অস্বাভাবিক তৎপরতা ছিল কিন্তু পরমাণু পরীক্ষার মধ্যদিয়ে গোটা অঞ্চল নাড়া খেয়েছে।






মন্তব্য চালু নেই