মেইন ম্যেনু

উ. কোরিয়ার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক স্থগিত করেছে সিঙ্গাপুর

উত্তর কোরিয়ার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক স্থগিত করেছে সিঙ্গাপুর। নিষেধাজ্ঞা উপেক্ষা করে একের পর এক পারমাণবিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার জেরে জাতিসংঘের কঠোর অবস্থানের মধ্যেই সিঙ্গাপুর এ ধরনের সিদ্ধান্ত নিল।

বৃহস্পতিবার বাণিজ্যিক সম্পর্ক স্থগিতের ব্যাপারে কাস্টমস নোটিশও দেখানো হয়েছে। যুক্তরাষ্ট্র গত দুই মাস আগে উত্তর কোরিয়ার সঙ্গে সম্পৃক্ত বেশ কিছু সংস্থা ও ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা জারি করে। সিঙ্গাপুরভিত্তিক দু’টি সংস্থাও সেই নিষেধাজ্ঞার মধ্যে পড়েছে।

গত মঙ্গলবারই সিঙ্গাপুরের ব্যবসায়ীদের কাস্টমসের পক্ষ থেকে নোটিশের মাধ্যমে জানিয়ে দেয়া হয়েছে, উত্তর কোরিয়ায় সব রকমের বাণিজ্যিক পণ্য পাঠানো বন্ধ করা হবে।

গত ৮ নভেম্বর সিঙ্গাপুর কাস্টমসের ঊর্ধ্বতন কর্মকর্তা ফৌজিয়া এ সানি স্বাক্ষরিত নোটিশের ওপর ভিত্তি করে এ ধরনের সিদ্ধান্ত অাসে।

নিষেধাজ্ঞা উপেক্ষা করে উত্তর কোরিয়ায় কেউ পণ্য পাঠালে এক লাখ ৪৭ হাজার তিনশ ৪০ ডলার জরিমানা করা হবে। এছাড়া তিন বছরের কারাদণ্ড কিংবা উভয় দণ্ড হতে পারে।

উত্তর কোরিয়ার সপ্তম সর্ববৃহৎ বাণিজ্যিক অংশিদার সিঙ্গাপুর। তালিকার পাঁচে রয়েছে ফিলিপাইন। গত সেপ্টেম্বরে জাতিসংঘের অনুরোধে উত্তর কোরিয়ার সঙ্গে বাণিজ্য বন্ধ করেছে দেশটি।

সূত্র : রয়টার্স






মন্তব্য চালু নেই