মেইন ম্যেনু

একাধিক জটিল রোগে আক্রান্ত তসলিমা নাসরিন

একাধিক জটিল রোগে আক্রান্ত লেখিকা তসলিমা নাসরিন। তার লিভারে ফ্যাট জমেছে, কিডনিতে জটিল সমস্যা দেখা দিয়েছে। ডাক্তাররা জানিয়েছেন তার ফুসফুসও আক্রান্ত হয়েছে।

মঙ্গলবার সকালে নিজের ভেরিফায়েড ফেসবুকে দেয়া এক স্ট্যাটাসে এ তথ্য জানিয়েছেন তসলিমা নাসরিন। ফুসফুস, লিভার ও কিডনিতে গুরুতর সমস্যা দেখা দিলেও ব্যস্ততার কারণে চিকিৎসায় মন দিতে পারছেন না তিনি। কিছুটা আবেগী তসলিমা ফেসবুকে লেখেন- এসব রোগে হঠাৎ একদিন শুনবেন মারা গেছি।

তসলিমা দেয়া ফেসবুকে স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো- ‘অদ্ভুত আমি। কোনো কিছু নিয়ে পাগল হই, দুদিন পর ভুলে যাই। ফুসফুসে কী সব ধরা পড়ছে, দৌড়োদৌড়ি ডাক্তারের কাছে, একজন নয়, দু-তিনজন স্পেশালিস্টের সঙ্গে মিটিং করা হয়ে গেল। এর পর কী জানি কী নিয়ে ব্যস্ত হয়ে গেলাম, ফুসফুস নিয়ে যে কিছু একটা করতে হবে ভুলেই গেলাম।

লিভার-কিডনি নিয়েও একই ঘটনা। লিভারে ফ্যাট জমতে জমতে সর্বনাশ হচ্ছে। এ দেশি স্পেশালিস্ট, ও দেশি স্পেশালিস্ট করছি। চরম দুশ্চিন্তার মধ্যে দিন কাটাচ্ছি। ডাক্তার উপদেশ দিচ্ছেন। খুব মন দিয়ে শুনছি। তার পর মনে নেই ঘুরতে চলে গেলাম, নাকি কিছু লিখতে বা পড়তে শুরু করলাম। লিভার মাথা থেকে চলে গেল। দু-তিন বছর আর লিভারের কথা মনেও পড়ল না।

সেদিন কিডনি নিয়েও টেনশনে মরে যাই মরে যাই অবস্থা। সাত দিনে সাতটা ডাক্তার দেখিয়ে ফেললাম। ডাক্তাররা প্রচুর টেস্ট দিয়েছেন করতে। আজ করব কাল করব করতে করতে একসময় ভুলেই গেলাম। এও বছর পার হবে মনে হচ্ছে। দুম করে কবে যে একদিন মরে যাব। দুদিনের জীবন, রোগ শোকের কথা ভুলে থাকাই হয়তো ভালো। উপসর্গ না থাকলে এই সুবিধা। দিব্যি বছরের পর বছর অসুখ-বিসুখের কথা না ভেবেই কাটিয়ে দেয়া যায়।’



মন্তব্য চালু নেই