মেইন ম্যেনু

এখন রাজনৈতিক সংস্কৃতি হচ্ছে প্রতিহিংসা : এরশাদ

সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন, এখন রাজনৈতিক সংস্কৃতি হচ্ছে প্রতিহিংসা আর প্রতিপক্ষকে ধ্বংস করে দেয়া। তাই বিরোধী দলে থাকা যায় না, থাকতে হবে সরকারেই। এ সময় দেশীয় সংস্কৃতি চর্চার মাধ্যমে মানুষের মানবিক গুণাবলি উন্নয়নের ওপর গুরুত্বারোপ করে তিনি আরও বলেন, বিদেশি আগ্রাসনে হারিয়ে যাচ্ছে দেশীয় সংস্কৃতি।

শনিবার ইন্সটিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে জাতীয় সাংস্কৃতিক পার্টির ২৭তম জাতীয় সম্মেলনে হুসেইন মুহম্মদ এরশাদ এসব কথা বলেন।

হুসেইন মুহম্মদ এরশাদ আরও বলেন, সমাজে শুধু অনাচার আর অবিচার চলছে। কোটা সংস্কার আন্দোলনকারী ছাত্রদের ওপর নির্যাতন চলছে। হাতুড়িপেটা করে পা ভেঙে দেয়া হচ্ছে। প্রধানমন্ত্রী কোটা সংস্কারের জন্য একটি কমিটি করে দিয়েছেন, এই কমিটি আরও আগে করলে এত কিছু হতো না।

তিনি বলেন, সমাজিক ব্যাধি ঘুষ ও দুর্নীতিতে নিমজ্জিত হয়ে পড়েছে দেশ। মাদকের কড়াল গ্রাসে যুবসমাজ ধংসের মুখে। এই অবস্থা থেকে পরিত্রাণের জন্য সাংস্কৃতিক চর্চার বিকল্প নেই।

এরশাদ বলেন, বাবা-দাদার সংস্কৃতিই আমাদের প্রকৃত সংস্কৃতি, সেখানেই ফিরে যেতে হবে আমাদের। ফিরে যেতে হবে ঐতিহ্যের কাছে।

বর্তমান শিক্ষাব্যবস্থার সমালোচনা করে সাবেক এই রাষ্ট্রপতি বলেন, কিছু শিক্ষক শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বেতন নেন, কিন্তু ক্লাসে পড়ান না। তাদের কাছে কোচিং না করলে ছাত্ররা পাস করতে পারে না। অথচ কোচিং করানো নিষিদ্ধ। একই সময়ে কিছু শিক্ষক বেতনের দাবিতে রাস্তায় শুয়ে অনশন করছে, এই বাস্তবতা মেনে নেয়া যায় না। দেশীয় সংস্কৃতি প্রসঙ্গে হুসেইন মুহম্মদ এরশাদ বলেন, বিদেশি সাংস্কৃতির আগ্রাসনে দেশীয় সংস্কৃতি হুমকির মুখে। দেশে প্রায় ৫০টি টিভি স্টেশন আছে, কিন্তু পরিবারের সবাই বিদেশি চ্যানেলেই চোখ রাখেন। শুধু সংবাদ দেখার জন্য দেশি চ্যানেল দেখেন সবাই।

তিনি আক্ষেপ করে বলেন, দেশি সিনেমা কবে দেখেছি, এখন আর মনে করতে পারছি না। তাই দেশীয় সংস্কৃতি বিকাশে জাতীয় সাংস্কৃতিক পার্টিকে আরও জোরালো ভূমিকা রাখতে আহ্বান জানান।

জাতীয় পার্টির চেয়ারম্যান বলেন, দেশের যোগাযোগব্যবস্থার উন্নয়নে জাতীয় পার্টি সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। তিন দিনের পথ আমরা তিন ঘণ্টায় নিয়ে এসেছি।

হুসেইন মুহম্মদ এরশাদ বলেন, দেশের প্রয়োজনে সেনাবাহিনী থেকে রাষ্ট্র পরিচালনা করেছি, মানুষকে ভালোবেসেছি তাই এখনো টিকে আছি। ২৭ বছর রাষ্ট্র ক্ষমতার বাইরে থেকেও আমরা টিকে আছি শুধু মানুষের ভালোবাসায়।

সম্মেলন শেষে চলচ্চিত্র নায়ক মাসুদ পারভেজ সোহেল রানাকে সভাপতি ও নাজমুল খানকে সাধারণ সম্পাদক করে জাতীয় সাংস্কৃতিক পার্টির কেন্দ্রীয় কমিটি ঘোষণা করেন হুসেইন মুহম্মদ এরশাদ। এক মাসের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে নির্দেশও দেন তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পার্টির প্রেসিডিয়াম সদস্য ও জাতীয় সাংস্কৃতিক পার্টির আহ্বায়ক মাসুদ পারভেজ সোহেল রানা।

বক্তব্য রাখেন- জাতীয় পার্টির কো-চেয়ারম্যান জি.এম কাদের, মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার এমপি, প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু এমপি, সৈয়দ আবু হোসেন বাবলা এমপি, গোলাম কিবরিয়া টিপু, সৈয়দ মোহাম্মদ আবদুল মান্নান, সুনীল শুভ রায়, মশিউর রহমান রাঙ্গা এমপি, হাজী সাইফুদ্দিন আহমেদ মিলন, মো. আজম খান, মেজর খালেদ আখতার (অব.), শফিকুল ইসলাম সেন্টু, যুগ্ম মহাসচিব জহিরুল আলম রুবেল, সাংস্কৃতিক পার্টির সদস্যসচিব নাজমুল খান।

অনুষ্ঠান পরিচালনা করেন দফতর সম্পাদক সুলতান মাহমুদ।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- জাতীয় পার্টির উপদেষ্ঠামণ্ডলীর সদস্য অ্যাডভোকেট রেজাউল ইসলাম ভুইয়া, ক্বারী হাবিবুল্লাহ বেলালী, ভাইস চেয়ারম্যান জহিরুল ইসলাম জহির, আরিফুর রহমান খান, আলমগীর সিকদার লোটন, নুরুল ইসলাম নুরু, খন্দকার আবদুস ছালাম, সরদার শাহজাহান, এইচএম শফিকুর রহমান, হেনা খান, আমানত হোসেন আমানত, যুগ্ম মহাসচিব গোলাম মোহাম্মদ রাজু, সাংগঠনিক সম্পাদক মো. ইসহাক ভুইয়া, মনিরুল ইসলাম মিলন, ফকরুল আহসান শাহজাদা, মো. হেলাল উদ্দিন, সম্পাদকমণ্ডলীর সদস্য খোরশেদ আলম খুশু, মো. বেলাল হোসেন, নিগার সুলতানা রানী, এমএ রাজ্জাক খান, ডা. সেলিমা খান, সৈয়দা পারভীন তারেক, কাজী আবুল খায়ের, সুমন আশরাফ, প্রিয়ংকা, কেন্দ্রীয় নেতা- সাইফুল্লাহ খালেদ, আলহাজ জাহাঙ্গীর হোসেন, ফায়েকুজ্জামান ফিরোজ, লে. কর্নেল সাব্বির আহম্মেদ, রাশেদ মাজমাদার, সৈয়দ ইফতেকার আহসান হাসান, মিজানুর রহমান মিরু, আলহাজ জয়নাল আবেদীন, শফিকুল ইসলাম দুলাল, মাহবুবুর রহমান খসরু, মো. ওমর আলী খান মান্নাফ, জাতীয় সাংস্কৃতিক পার্টির নেতা- জিনাত বরকত উল্লাহ, মীর মো. নাছির উদ্দিন ভুইয়া, মো. জাকির হোসেন মৃধা, শাহিন আহমদে, শেখ ফায়েকুজ্জামান শিপন, আনোয়ার হোসেন তোতা, আবদুর রশীদ সিদ্দিকী, নুরুল ইসলাম নুরু, ফিরোজ আনোয়ার, জি.এম রাজু, শাহাদাত হোসেন স্বপন।



মন্তব্য চালু নেই