মেইন ম্যেনু

এবার ঈদে দেশের দীর্ঘতম রেল রুটে নামছে নতুন ট্রেন

আগামী ২৬ মে নতুন ট্রেন নামছে বাংলাদেশের সবচেয়ে দীর্ঘ রেলপথ ঢাকা-পঞ্চগড় রুটে। সেমি ননস্টপ হিসেবে চলবে আধুনিক সুবিধাসম্বলিত এই ট্রেন। ঢাকা থেকে বিরতিহীনভাবে চলে পার্বতীপুর গিয়ে সেখান থেকে দিনাজপুর ও ঠাকুরগাঁও থেমে পঞ্চগড় পৌঁছাবে ট্রেনটি।

এই ট্রেনের নাম এখনো চূড়ান্ত হয়নি। তবে এর সম্ভাব্য নাম হিমালয় এক্সপ্রেস বা বাংলাবান্ধা এক্সপ্রেস হতে পারে বলে রেল ভবনের একটি সূত্র জানিয়েছে।

এই ট্রেনে উড়োজাহাজের মতো বায়োটয়লেট সংযুক্ত। এ কারণে মলমূত্র আর রেললাইনের ওপরে পড়বে না। ট্রেনটিতে থাকছে রিক্লেনার চেয়ার। থাকবে ওয়াইফাই সুবিধা। প্রতিটি বগিতে এলইডি ডিসপ্লে থাকবে, যার মাধ্যমে স্টেশন ও ভ্রমণের তথ্য প্রদর্শন করা হবে।

এবার থাকছে ১২টি বিশেষ ট্রেন

ঈদযাত্রায় রেলওয়ের সেবায় যুক্ত হবে ১২টি বিশেষ ট্রেন। এসব ট্রেন সাজানো হবে ১৩৮টি বগি দিয়ে। নিয়মিত ৩৩টি আন্তঃনগর ট্রেনের সঙ্গে ১২টি বিশেষ ট্রেন যুক্ত করে মোট ৪৫টি ট্রেন ঈদে যাত্রীদের সেবা দেবে বাংলাদেশ রেলওয়ে।

চলমান ৩৩ আন্তঃনগর ট্রেনে মোট আসন ২৫ হাজার ১৭৯টি। এর সঙ্গে বিশেষ ট্রেনে যোগ হবে অন্তত ৬ হাজার আসন। এছাড়া রেলওয়ে পূর্বাঞ্চলে ১১৬টি এবং পশ্চিমাঞ্চলে ১১১টি লোকোমোটিভ (ইঞ্জিন) সচল রয়েছে। ঈদে আরও দুটি যুক্ত হবে।



মন্তব্য চালু নেই