মেইন ম্যেনু

নতুন করে এমপিওভুক্ত হচ্ছেন সাত হাজার শিক্ষক

নতুন করে সাত হাজার শিক্ষককে এমপিওভুক্ত (বেতন-ভাতা বাবদ মাসিক সরকারি অনুদান) করার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। অতিরিক্ত শ্রেণি শাখা ও বিষয়ভিত্তিক বিভিন্ন বিভাগে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের এ সুবিধার আওতায় আনা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) সূত্রে জানা গেছে, ২০১১ সালের ১৩ নভেম্বরের পরে অনুমোদিত বেসরকারি স্কুল-কলেজের অতিরিক্ত শ্রেণি শাখা ও বিষয় বা বিভাগের শিক্ষকদের এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এসব প্রতিষ্ঠানের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বিজ্ঞান এবং হিসাববিজ্ঞানসহ বিভিন্ন বিষয়ভিত্তিক শিক্ষকদের তালিকা চেয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে মাউশিতে সম্প্রতি চিঠি পাঠানো হয়েছে।

মাউশির শিক্ষা কর্মকর্তা (মাধ্যমিক-১) চন্দ্র শেখর হালদার বলেন, কর্তব্যরত স্কুল ও কলেজের শিক্ষকের পদের নাম, বিষয়, প্রতিষ্ঠানের ধরণ, বেতন গ্রেড ও আর্থিক সংশ্লেষসহ তালিকা চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ইতোমধ্যে তথ্য সংগ্রহে আমরা জেলা-উপজেলা পর্যায়ে চিঠি পাঠিয়েছি। এক সপ্তাহের মধ্যে শিক্ষকদের যাবতীয় তথ্য সংগ্রহ করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বেসরকারি মাধ্যমিক) চৌধুরী মুফাদ আহমেদ বলেন, ২০১১ সালের পরে বৈধ্যভাবে বিভিন্ন স্কুল-কলেজে অতিরিক্ত শ্রেণি শাখা ও বিষয়ে অনুমোদন দেয়া হয়েছে। অথচ এখনো তারা এমপিও সুবিধা পাচ্ছেন না। তাদের কথা বিবেচনা করে মাউশির কাছে সে-সকল শিক্ষকের তথ্য চাওয়া হয়েছে। তথ্য পাওয়ার পরেই দ্রুত এই শিক্ষকদের এমপিওভুক্তির আওতায় আনা হবে।






মন্তব্য চালু নেই