মেইন ম্যেনু

কুবিতে রবীন্দ্র-নজরুল জয়ন্তী উদযাপিত

ইমদাদুল হক মিরন, কুবি প্রতিনিধি : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ এবং বিভাগের সহযোগী সংগঠন ‘বাংলা ভাষা-সাহিত্য পরিষদ’এর ব্যবস্থাপনায় রবীন্দ্র নজরুল জন্মজয়ন্তী ১৪২৬ উদযাপিত হয়েছে।

রবিবার (৪ আগস্ট) বিকাল ৩টায় প্রশাসনিক ভবনের ৪১১ নং কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন শেষ হয়েছে।

অনুষ্ঠানের আলোচনা পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী । প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কবি ও অধ্যাপক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের পরিচালক ড. শামীম রেজা।

এ সময় আরও উপস্থিত ছিলেন কলা ও মানবিক অনুষদের ডিন প্রফেসর ড. জি. এম. মনিরুজ্জামান, অনুষ্ঠানের আহবায়ক প্রফেসর ড. আহমেদ মাওলা এবং বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ।

বাংলা নবম আবর্তনের শিক্ষার্থী তাইয়্যেবুন নাহার মিমি ও এ.জে রাব্বির সঞ্চালনায় এবং বিভাগের সভাপতি শামসুজ্জামান মিলকীর সভাপতিত্বে প্রধান অতিথি বিশ্ববিদ্যালয় উপাচার্য তার বক্তব্যে বলেন, ‘জীবনকে সুন্দর করতে সাহিত্যের কোন বিকল্প নেই। সাহিত্য সত্য ও মিথ্যার মধ্যে পার্থক্য দৃশ্যমান করে। পৃথিবীর সকল সমস্যার উত্তরণ হয় বিশ্বাসের মাধ্যমে। সাহিত্য মানুষের মনে সে বিশ্বাস তৈরী করে। তিনি আরও বলেন, রবীন্দ্রনাথ ও নজরুল দুই দ্রবতারা। তাঁদের রচিত সাহিত্যের সে চিন্তার প্রতিফলন আমাদের ঋদ্ধ করে।’

রবীন্দ্রনাথ ও নজরুল সাম্প্রদায়িক সম্প্রীতির অসামান্য পথিকৃৎ ছিলেন উল্লেখ করে প্রধান আলোচক ড. শামীম রেজা বলেন, ‘রবীন্দ্রনাথ ও নজরুল বাঙালির অসাম্প্রদায়িক চেতনার বাতিঘর, এই চেতনার পথেই আমাদের যাত্রা।’

আলোচনা পর্ব শেষে বাংলা বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি মনোজ্ঞ সাংস্কৃতি পর্ব অনুষ্ঠিত হয়েছে। তাতে আবৃত্তি, নৃত্য, সঙ্গীত ও নাটিকার পরিবেশনা ছিল।



মন্তব্য চালু নেই