মেইন ম্যেনু

কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র না থাকলেও ঘুমায় এই প্রাণী!

মস্তিষ্ক নেই, নেই কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রও। অথচ নিয়ম করে ঘুমায় তারা।

ঘুমানোর দরকার হয় এমন বিশ্বের সব চেয়ে সরল স্নায়ুতন্ত্রযুক্ত প্রাণীর খোঁজ দিলেন বিজ্ঞানীরা। সম্প্রতি জীববিজ্ঞানের এক জার্নালে প্রকাশিত গবেষণাপত্রে দাবি করা হয়েছে, ‘আপসাইড ডাউন জেলিফিস’ নামে ওই প্রাণীটির কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র না থাকলেও ঘুমায় তারা।

ঘুমের সঙ্গে স্নায়ুতন্ত্রের যোগ নিয়ে গবেষণা দীর্ঘদিনের। গবেষণায় দেখা গেছে, কোন ইদুরকে টানা ৩ সপ্তাহ ঘুমাতে না দিলে মৃত্যু হয় তার। অতি সরল কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রযুক্ত প্রাণীকেও নিয়মিত ঘুমাতে হয়। কিন্তু কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রহীন আদ্যপ্রাণীর মধ্যে এই বৈশিষ্ট্য এতদিন লক্ষ করা যায়নি।

ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অফ টেকনোলজির গবেষক তাঁর গবেষণাপত্রে দাবি করেছেন, C. elegans নামে ওই প্রাচীণ প্রাণীটির দেহে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র না থাকলেও ঘুমন্ত প্রাণীর মতো নিষ্ক্রিয় হয়ে পড়ে সে। কিন্তু জেলিফিস যে ঘুমাচ্ছে তা প্রমাণ করা সহজ কথা নয়। চোখ নেই, হাত নেই, পা নেই, নেই মুখও। তবে কী করে বোঝা যাবে জেলিফিস ঘুমাচ্ছে? সেজন্য টানা ছ’দিন দিন- রাত ২৩টি জেলিফিসের স্নায়ুর স্পন্দন রেকর্ড করেন গবেষকরা। দেখা যায়, রাতে স্নায়ু স্পন্দনের হার ৩২ শতাংশ কমে যাচ্ছে। ঘুমন্ত জেলিফিসের বৈশিষ্ট্য পরীক্ষার জন্য আরও বেশ কয়েকটি পরীক্ষা করে নিশ্চিত হয়েছেন গবেষকরা।






মন্তব্য চালু নেই