মেইন ম্যেনু

কেমন হতে পারে নির্বাচনকালীন সরকারের কর্মপরিধি?

আসন্ন সংসদ নির্বাচনের আগে সরকারের কাঠামো কী হবে? সংসদ বিলুপ্ত হবে নাকি মন্ত্রী পরিষদ ছোট হবে? নির্বাচনকালীন সরকারের কর্ম ও তার পরিধি কী হবে, তা নিয়ে জল্পনা-কল্পনার শেষ নেই। এবিষয়ে কথা বলেছেন সংশ্লিষ্টরা।

কেমন হতে পারে নির্বাচনকালীন সরকারের কর্মপরিধি? তার ব্যাখা দিয়েছেন সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ। আর নির্বাচনকালীন সরকারের সময় নির্বাচন কমিশনের ক্ষমতার কথা মনে করিয়ে দিয়েছেন সাবেক কমিশনার মুহাম্মদ সহুল হোসাইন।

সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ বলছেন, নীতিগত কোনো সিদ্ধান্ত নয়, চলমান কর্মকাণ্ডকে এগিয়ে নেয়াই তাদের মূল কাজ।

সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ সহুল হোসাইন মনে করেন, ইসিকে নিয়ন্ত্রণ চেষ্টার বিপরীতে সহযোগিতা করাই নির্বাচনকালীন সরকারের প্রধান দায়িত্ব।

দু’জনই বলেছেন, নির্বাচনকালীন সরকারের মন্ত্রীরা নির্বাচনী প্রচারে গেলে সব সুবিধা বর্জন করেই যেতে হবে।

তারা আরও বলেছেন, বর্তমান সংবিধান অনুযায়ী সংসদ বিলুপ্ত করে কিংবা প্রধানমন্ত্রীকে পদত্যাগ করে নির্বাচন অনুষ্ঠানের কোনো বিধান নেই।

পার্লামেন্টারি ব্যবস্থায় বিদায়ী সরকারই নির্বাচনের সময় অন্তর্বর্তী বা তত্ত্বাবধায়ক সরকারে পরিণত হয়। ৯১ সালে সংসদীয় ব্যবস্থায় ফিরে যাওয়ার পর বাংলাদেশে এরকম সরকার ছিলো গত নির্বাচনের সময়। তখন নির্বাচন বর্জন করা বিএনপি যোগ না দেওয়ায় সংসদে প্রতিনিধিত্ব করা অন্য দলগুলোর সমন্বয়ে গঠিত হয়েছিলো ২৯ সদস্যের মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এবারও হতে পারে একইরকম সরকার।



মন্তব্য চালু নেই