মেইন ম্যেনু

‘কোহলিকে ছাড়াও ভারত বিশ্বমানের দল’

ভারতীয় দলের অধিনায়ক তিনি, দলের প্রধান ব্যাটিং স্তম্ভ। বিরাট কোহলি না থাকা মানে ভারতের অর্ধেক শক্তি কমে যাওয়া, এমনটাই মনে করেন অনেকে। তবে এই অনেকের মধ্যে নন পাকিস্তানের অলরাউন্ডার ফাহিম আশরাফ। তার মতে, কোহলি ছাড়াও ভারত বিশ্বমানের দল।

আর মাত্র একদিন। ১৫ সেপ্টেম্বর থেকে মাঠে গড়াচ্ছে এশিয়ার ক্রিকেটের সবচেয়ে বড় আসর ‘এশিয়া কাপ’। যে টুর্নামেন্টে ভারত আর পাকিস্তান মুখোমুখি হচ্ছে ১৯ সেপ্টেম্বর। মূলত এই ম্যাচটিকে ঘিরেই ক্রিকেট বিশ্বজুড়ে সবচেয়ে বেশি আগ্রহ উদ্দীপনা।

পাকিস্তান এবার খেলবে ঘরের মাঠ হয়ে যাওয়া সংযুক্ত আরব আমিরাতে। তাই এশিয়া কাপের ফেবারিটদের তালিকায় সবার উপরে রাখা হচ্ছে তাদের। কোহলি না থাকায় পাকিস্তানের কাজটা আরও সহজ হয়ে যাবে বলেই মনে করেন অনেকে।

কন্ডিশন, ফর্ম সব দিক থেকেই এগিয়ে পাকিস্তান। তবে ফাহিম আশরাফ মনে করেন না, কোহলি না থাকায় ভারতীয় দল দুর্বল হয়ে গেছে। তবে পাকিস্তান তাদের বিপক্ষে জিততে পারবে বলেই আত্মবিশ্বাস এই অলরাউন্ডারের, ‘যদিও কোহলি আসছে না, তারপরও ভারত বিশ্বমানের দলই থাকবে। আপনি তাদের কিছুতেই হালকাভাবে নিতে পারেন না। আমরা শতভাগ প্রস্তুতি নিয়েছি; একজন বোলার, ব্যাটসম্যান এবং ফিল্ডার হিসেবে। যদি আমরা শতভাগ দিয়ে খেলতে পারি, তবে এই ম্যাচটা জিততে পারব।’

দলে এখনও নিয়মিত নন। ভারতের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে একাদশে সুযোগ হবে কি না, সেটাও নিশ্চিত নয়। তারপরও ফাহিম আশরাফ তাকিয়ে আছেন রোমাঞ্চকর ম্যাচটির দিকে, ‘আমার কাজ হবে সেরাটা দেয়া। একাদশ নির্বাচন করা কোচের কাজ। আমি নিশ্চিত যদি আমি পারফর্ম করতে পারি, তবে একাদশে থাকব। আর ভারতের বিপক্ষে খেলা তো প্রতিটি খেলোয়াড়েরই স্বপ্ন।’



মন্তব্য চালু নেই