মেইন ম্যেনু

ক্যালিফোর্নিয়ায় দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ২৫

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য ও তার আশপাশে ছড়িয়ে পড়া ভয়াবহ দাবানলে এখন পর্যন্ত ২৫ জন নিহত হয়েছেন। গত শুক্রবার থেকে শুরু হওয়া এ দাবানলে লস অ্যাঞ্জেলস ও মালিবু শহরের অনেক বাড়িঘর আগুনে পুড়ে গেছে। দাবানলের কবলে পড়ে ঘরছাড়া হয়েছেন আড়াই লাখের বেশি মানুষ।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, দাবানলে প্রায় ধ্বংস হওয়া শহর টাউন অব প্যারাডাইসে গতকাল নতুন করে ১৪টি মরদেহ উদ্ধার করা হয়েছে। এখন পর্যন্ত শহরটিতে ২৩ জন নিহত হয়েছেন। এছাড়া ক্যালিফোর্নিয়ার নামকরা শহর মালিবুতে আরও দু’জন নিহত হয়েছেন বলেও জানিয়েছে তারা।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বেশ ক্ষোভের সুরে বলেছেন, দূর্বল বন নিয়ন্ত্রণ ও তদারকি ব্যবস্থার কারণেই মূলত এ দাবানল ছড়িয়ে পড়েছে। তবে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের গভর্নর ইভান ওয়েস্টরাব ট্রাম্পের এ মন্তব্যকে ‘অর্থহীন ও বিভ্রান্তিপূর্ণ’ বলে তার কড়া সমালোচনা করেছেন।

‘ক্যাম্প ফায়ার’ নামের এ দাবানল বৃহস্পতিবার ক্যালিফোর্নিয়ার বুটে কাউন্টি থেকে ছড়িয়ে পড়ে। দাবানলটি এত ভয়াবহ আকার ধারণ করেছে যে, দেশটির অগ্নি নির্বাপণ বিষয়ক সংস্থা ফায়ার ফাইটার্সের কর্মীরা তা নিয়ন্ত্রণে অসহায় হয়ে পড়েছে।

এছাড়া শুক্রবার ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলীয় সমুদ্র সৈকত সংলগ্ন বিত্তবানদের শহর মালিবুতে ছড়িয়ে পড়া দাবানল দ্বিগুণ আকার ধারণ করেছে। সেখানে প্রায় ৭০ হাজার একর অঞ্চলজুড়ে ছড়িয়ে পড়া দাবানলটি আশেপাশের এলাকাতেও ঢুকে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

অন্যান্য শহরগুলোর মধ্যে ওকসে হাজার হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়ার ব্যবস্থা করা হচ্ছে। কয়েকদিন আগেই এখানে বন্দুকধারীর গুলিতে ১২ জন নিহত হয়েছেন।

আবহাওয়া বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, এই ভয়াবহ পরিস্থিতি আগামী সপ্তাহ পর্যন্ত স্থায়ী হতে পারে। কিন্তু দমকল কর্মীরা আশা করছেন অস্থায়ী বাতাসের মাধ্যমে দাবানলের গতিপথ বদল করে তা দমিয়ে ফেলতে পারবেন তারা।



মন্তব্য চালু নেই