মেইন ম্যেনু

চাল নিয়ে চিন্তার কারণ নেই : বাণিজ্যমন্ত্রী

সরকারের পদক্ষেপে চালের দাম কমতে শুরু করেছে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। আগামী কয়েক দিনের মধ্যেই চালের দাম স্বাভাবিক হয়ে আসবে বলেও জানান তিনি।

বুধবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের মন্ত্রী এসব কথা বলেন। এ সময় পাট ও বস্ত্র প্রতিমন্ত্রী মির্জা আজম উপস্থিত ছিলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, আগাম বন্যা এবং চিটা রোগের কারণে ধানের উৎপাদন এবার কিছুটা ব্যাহত হয়েছে। কিন্তু যে পরিমাণ উৎপাদন কম হয়েছে তার চেয়ে বেশি চাল আমদানি করা হচ্ছে। বর্তমানে দেশে চালের পর্যাপ্ত মজুদ রয়েছে, কাজেই চালের কোনো সংকট নেই। চাল নিয়ে চিন্তিত হওয়ার কোনো কারণ নেই বলেও সাধারণ মানুষকে আশ্বস্ত করেন তিনি।

এ সময় এক সাংবাদিক প্রশ্ন করেন, দেশের বিভিন্ন স্থানে চালকলগুলোতে মজুদ থাকা চাল উদ্ধারে অভিযান চালানো হয়েছে। অন্যদিকে গতকাল মঙ্গলবার ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে এই অভিযান বন্ধে তাঁদের দাবিও মেনে নেওয়া হয়েছে। এ পরিস্থিতিতে মজুদদারদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে কি না?

জবাবে মন্ত্রী বলেন, ‘বেআইনি মজুদদারদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে। যেখানেই অবৈধ মজুদের সন্ধান পাওয়া যাবে, সেখানেই অভিযান চলবে। অবৈধ মজুদদারদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’

এ সময় তিন মাসের জন্য থাইল্যান্ড, ভিয়েতনামসহ বিভিন্ন দেশ থেকে আমদানি করা চালের মোড়ক হিসেবে প্লাস্টিকের বস্তা ব্যবহার করা যাবে বলে জানান বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম। তবে বাংলাদেশ থেকে পণ্য রপ্তানির ক্ষেত্রে পাটের মোড়ক ব্যবহারের আইন বলবৎ থাকবে বলেও জানান তিনি।






মন্তব্য চালু নেই