মেইন ম্যেনু

চুল পড়া রোধে যে খাবার খাবেন

চুল পড়ার সমস্যাটা কম-বেশি সবাইকে ভোগায়। বিশেষ করে শীত এসে গেলে নারী-পুরুষ নির্বিশেষ সবাই চিন্তায় পড়ে যান চুলপড়া কমানোর উপায় নিয়ে।

জেনে নিন বিভিন্ন ভিটামিন সমৃদ্ধ পাঁচটি খাবারের কথা, যেগুলো খেলে চুল পড়া তো কমবেই, সেইসঙ্গে গজাবে নতুন চুলও।

গাজর-
ভিটামিন এ চোখের জন্য যেমন ভালো, তেমনি চুলের জন্যও তা দারুণ উপকারী। আসলে কোষের বেড়ে ওঠাকে ত্বরান্বিত করে ভিটামিন এ। তাই এই ভিটামিন সমৃদ্ধ সবজি গাজর বাড়াবে আপনার চুলের শক্তি।

সামুদ্রিক মাছ-
চুলের আরেকটি বন্ধু হলো ভিটামিন বি। এই ভিটামিন লোহিত রক্তকণিকার সংখ্যা বৃদ্ধি করতে সাহায্য করে। এতে করে রক্ত বেশি বেশি অক্সিজেন ও পুষ্টি মাথার তালু ও চুলের গোঁড়ায় পৌঁছে দেয়। এভাবেই তৈরি হয় শক্ত ও লম্বা চুলের ভিত। ভিটামিন বি প্রচুর পরিমাণে পাওয়া যায় সামুদ্রিক মাছে।

কমলা-
দাঁতের জন্য ভালো মনে করা হলেও, ভিটামিন সি উপকারে আসে চুলের ক্ষেত্রেও। শীতের ফল কমলায় থাকা প্রচুর পরিমাণে ভিটামিন সি চুলের গোঁড়াকে শক্ত করার পাশাপাশি আনে দারুণ জেল্লা।

মাশরুম-
চুল পড়ার অন্যতম কারণ শরীরে ভিটামিন ডি-এর অভাব। ভিটামিন ডি সমৃদ্ধ খাবার খেয়ে রোদে দাঁড়িয়ে থাকাটা দারুণ কাজে দেয় চুলের জন্য। কয়েকটি প্রজাতির মাশরুমে আছে প্রচুর পরিমাণে ভিটামিন ডি।

কাঠবাদাম-
চুলের জন্য ভিটামিন ই কতটা দরকারি- একথা এখন সবাই জানে। কাঠবাদামে ভিটামিন ই’র প্রাচুর্য অনেক। তাই চুল পড়া রোধে রোজ একমুঠো করে কাঠবাদাম খান নিয়ম করে। সূত্র : এনডিটিভি






মন্তব্য চালু নেই