মেইন ম্যেনু

জাতীয় গ্রন্থাগার দিবস: কুবিতে ই-রিসোর্স সেন্টার’র উদ্বোধন

ইমদাদুল হক মিরন, কুবি প্রতিনিধি: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) নানা আয়োজনে পালিত হয়েছে জাতীয় গ্রন্থাগার দিবস।

মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) সকাল দশটায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যর সামনে থেকে র‍্যালি শুরু করে একাডেমিক ভবনসহ ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনঃরায় ভাস্কর্যর সামনে এসে র‍্যালি শেষ হয়। র‍্যালির মাধ্যমেই শুরু হয় গ্রন্থাগার দিবসের আনুষ্ঠানিকতা।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী, রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. আবু তাহের, শিক্ষক সমিতির সভাপতি ড. শামিমুল ইসলাম, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের শিক্ষক, প্রোক্টরিয়াল বডি
এবং সাধারণ শিক্ষার্থীরা।

র‍্যালি শেষে উপাচার্য বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরীতে ‘ই-রিসোর্স সেন্টার’র উদ্বোধন করেন। আধুনিক সুবিধাসম্পন্ন এই ই-রিসোর্স সেন্টারে দেশ-বিদেশের প্রায় ৩৫০০ বই ও সাড়ে ৭০০ জার্নাল সংরক্ষণ করা আছে, যেগুলো শিক্ষার্থীরা অধ্যয়ন করতে পারবে। এগুলো ব্যবহারের জন্য দেওয়া হয়েছে নতুন ১০টি কম্পিউটার। ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করেছে লাইব্রেরি কর্তৃপক্ষ।

ই-রিসোর্স সেন্টার উদ্বোধনকালে উপাচার্য বলেন- ‘এই রিসোর্স সেন্টারের মাধ্যমে শিক্ষার্থীরা বিশ্বের যে কোন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে এখন যোগাযোগ করতে পারবে। এর মাধ্যমে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চেয়ে আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অনেক এগিয়ে যাবে।’

এদিকে বিকাল ৩ টায় দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় ড. এ. কে. এম. রায়হান উদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় উপাচার্য ড. এমরান কবির চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় গ্রন্থ কেন্দ্রের পরিচালক এ. কে. এম. রেজাউল করিম, শিক্ষক সমিতির সভাপতি ড. শামীমুল ইসলাম, লাইব্ররী ব্যবস্থাপক মো: মজিবুর রহমান মজুমদার, ডেপুটি লাইব্রেরিয়ান মহিউদ্দিন মোহাম্মদ তারিক ভূঁইয়া। এছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, অফিসার অ্যাসোসিয়েশন নেতৃবৃন্দ, শাখা ছাত্রলীগের নেতৃবৃন্দসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।



মন্তব্য চালু নেই