মেইন ম্যেনু

টাইম ম্যাগাজিনের প্রচ্ছদে ‘রাজা ট্রাম্প’

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী টাইম ম্যাগাজিনের প্রচ্ছদে আবারও ঠাঁই পেয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী ১৮ জুন প্রকাশিতব্য সংখ্যার প্রচ্ছদটি ইতোমধ্যেই পৃথিবীজুড়ে গণমাধ্যমগুলোর খবরের বিষয়বস্তু হয়ে উঠেছে।

টাইমের প্রচ্ছদে দেখা যাচ্ছে ট্রাম্প একটি আয়নার দিকে তাকিয়ে আছেন, যেখানে তিনি নিজেকে রত্নখচিত মুকুট আর পশমি আলখাল্লা পরিহিত অবস্থায় দেখতে পাচ্ছেন। প্রচ্ছদ প্রতিবেদনের শিরোনাম হচ্ছে- ‘আমি রাজা- সর্বময় ক্ষমতার অভিলাষ’।

নির্বাচনে ট্রাম্পের জয়ী হওয়ার পেছনে রাশিয়ার ভূমিকা নিয়ে তদন্তের বিরোধিতা করে হোয়াইট হাউজ যে প্রচারণা শুরু করেছে তার প্রতি ইঙ্গিত করা হয়েছে এই প্রচ্ছদে।

প্রচ্ছদটি প্রকাশ করে টাইম টুইটারে লিখে, ‘ডোনাল্ড ট্রাম্প রাশিয়া তদন্তের সমালোচনা করে যে প্রচারণা শুরু করেছে তা সম্ভবত ফলপ্রসূ হচ্ছে। এটা যুক্তরাষ্ট্রের গণতন্ত্রকেও ক্ষতিগ্রস্ত করছে।’

টাইমের প্রচ্ছদটি করেছেন ব্রুকলিনের শিল্পী টিম ও’ব্রায়েন। টাইম ম্যাগাজিনকে ও’ব্রায়েন বলেন, ‘এই প্রতিকৃতিতে আয়নার দিকে তাকিয়ে ট্রাম্প নিজেকে রাজা হিসেবে দেখছেন। এটার মাধ্যমে গত এক সপ্তাহ এবং ৫০০ দিন ধরে ট্রাম্প ও তার আইনজীবীদের আচরণ ফুটিয়ে তোলা হয়েছে।’

টাইমের জানুয়ারি ২০১৭ সালের প্রচ্ছদে দেখা যায়, প্রেসিডেন্ট ট্রাম্পের ওভাল অফিসে ঝড় উঠেছে এবং তিনি কোমর পানিতে বসে আছেন। এতে পর্নোতারকা স্টর্মি ড্যানিয়েলসের সঙ্গে ট্রাম্পের সম্পর্কের প্রতি ইঙ্গিত করা হয়েছে।

উল্লেখ্য, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আজীবন ক্ষমতায় থাকার আইন পাস করার পর ট্রাম্প জিনপিংকে বলেন, তিনি আশা করেন যুক্তরাষ্ট্রেও এক সময় আজীবন প্রেসিডেন্ট হওয়ার নিয়ম চালু করা হবে।

সম্প্রতি, রাশিয়া তদন্তে ট্রাম্প দোষী সাব্যস্ত হলে তিনি ‘রাষ্ট্রপতির ক্ষমতাবলে’ নিজেকে ক্ষমা করে দিতে পারবেন কিনা তা নিয়েও জল্পনা কল্পনা শুরু।



মন্তব্য চালু নেই