মেইন ম্যেনু

টেস্ট বিশ্বকাপে ভারতকে দিয়ে শুরু করবে বাংলাদেশ

দুই বছর মেয়াদি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ বা টেস্ট বিশ্বকাপ শুরু হচ্ছে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার অ্যাশেজ সিরিজ দিয়ে আগামী পহেলা আগষ্ট থেকে। আর বাংলাদেশের টেস্ট বিশ্বকাপ শুরু হবে আগামী নভেম্বরে ভারত সফরের ম্যাচ দিয়ে। ৯টি টেস্ট খেলুড়ে দলকে নিয়ে শুরু হচ্ছে টেস্ট বিশ্বকাপ চ্যাম্পিয়নশীপ।

দলগুলো হলো- ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজ। ১ আগস্ট ২০১৯ থেকে ৩০ এপ্রিল ২০২১ সাল পর্যন্ত অনুষ্ঠিত হবে এই আসর। আগামী দু’বছরে ২৭টি সিরিজে ৭১টি টেস্ট খেলবে দলগুলো। ৩০ এপ্রিল ২০২১-এর শেষে যে দুই দল লিগের পদ্ধতির পয়েন্ট টেবিলে সবার উপরে থাকবে তাদের মধ্যে জুন মাসে লর্ডসে হবে টেস্ট বিশ্বকাপের ফাইনাল।

আইসিসির নতুন নিয়মে বাংলাদেশের ছয় প্রতিপক্ষ: ভারত, শ্রীলংকা, পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। ভারত-পাকিস্তান-অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের বিপক্ষে দু’টি করে এবং শ্রীলংকা-ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনটি করে টেস্ট খেলবে।

চলতি বছর নভেম্বরে ভারতের বিপক্ষে দু’টেস্ট দিয়ে শুরু হবে বাংলাদেশের টেস্ট বিশ্বকাপ। দু’বছরে হোম ও অ্যাওয়েতে ১৪টি টেস্ট খেলবে বাংলাদেশ। সাতটি নিজেদের মাটিতে, সাতটি দেশের বাইরে।

টেস্ট বিশ্বকাপের সময়সূচি:



মন্তব্য চালু নেই