মেইন ম্যেনু

ঢাকা-পঞ্চগড় রুটে ট্রেন চালু হচ্ছে শনিবার

ঢাকা থেকে পঞ্চগড় সরাসরি রেল চলাচল করবে। আগামী শনিবার (১০ নভেম্বর) দেশের একেবারে উত্তরের জেলা পঞ্চগড় থেকে একটি রেল ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসার মাধ্যমে দুয়ার খুলবে এই রুটের।

বৃহস্পতিবার রেলপথ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বর্তমানে ঢাকা-দিনাজপুর রুটে ‘দ্রুতযান এক্সপ্রেস’ এবং ‘একতা এক্সেপ্রেস’ ট্রেন চলাচল করে। এতে দিনাজপুর-পঞ্চগড় রুটের যাত্রীরা সরাসরি ঢাকায় আসার সুযোগ থেকে বঞ্চিত হতেন। দ্রুতযান এবং একতা এক্সপ্রেসের সার্ভিস বর্ধিত হয়ে পঞ্চগড় থেকে ঢাকার মধ্যে চলাচল করবে। এই রুটে দুটি ট্রেন ৩টি রেকের (বগির সমষ্টি) মাধ্যমে পরিচালিত হবে।

ট্রেন দুটি পঞ্চগড়-দিনাজপুরের মধ্যে নতুন সময়সূচি অনুযায়ী এবং দিনাজপুর-ঢাকার মধ্যে পুরনো সময়সূচি অনুযায়ী চলাচল করবে। এতে দিনাজপুর-পঞ্চগড় রুটের সাটল ট্রেন বন্ধ হয়ে যাবে বলেও জানিয়েছে রেলপথ মন্ত্রণালয়।

জানা গেছে, ১০ নভেম্বর সকাল ৭টা ২০ মিনিটে পঞ্চগড়ে দ্রুতযান এক্সপ্রেস উদ্বোধন হয়ে ৭টা ৫৮ মিনিটে ঠাকুরগাঁওয়ে পৌঁছাবে। ৮টায় ঠাকুরগাঁও থেকে ঢাকার উদ্দেশ্যে রাওনা হবে। আবার একতা এক্সপ্রেস রাত ৯টায় পঞ্চগড় ছেড়ে রাত ৯টা ৩৮ মিনিটে ঠাকুরগাঁওয়ে পৌঁছাবে, সেখান থেকে রাত ৯টা ৪০ মিনিটে দিনাজপুরের উদ্দেশে ছেড়ে যাবে।

প্রসঙ্গত, ৯৮২ কোটি টাকা ব্যয়ে রেল মন্ত্রণালয়ের আওতায় ২০১০ সালের অক্টোবরে মিটারগেজ রেলপথকে আধুনিকায়ন ও ডুয়েল গেজে রূপান্তরিত করতে তমা কনস্ট্রাকশন ও ম্যাক্স কনস্ট্রাকশন নামে দুটি ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ শুরু করে। দিনাজপুর জেলার পার্বতীপুর থেকে ঠাকুরগাঁও হয়ে পঞ্চগড় পর্যন্ত ১৫০ কিলোমিটারের এ রেললাইনের নির্মাণ কাজ করা হয়।



মন্তব্য চালু নেই