মেইন ম্যেনু

দাঁড়িপাল্লায় ১০০ কেজি পদ্ম, অন্যদিকে মোদি!

দ্বিতীয় দফায় ক্ষমতায় আসার পর প্রথম বিদেশ সফরে মালদ্বীপ যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিদেশ সফরের আগে শনিবার কেরালার গুরুভায়ুর মন্দিরে পুজো দেন মোদি।

২০০৮ সালে গুজরাট থেকে দ্বিতীয়বার মুখ্যমন্ত্রী হওয়ার পরও এই মন্দিরে পুজো দিয়েছিলেন তিনি।

শনিবার সকালে নৌ বাহিনীর একটি বিশেষ হেলিকপ্টারে মন্দিরের কাছে শ্রীকৃষ্ণ কলেজ গ্রাউন্ডে পৌঁছান মোদি। এ সময় তার সঙ্গে ছিলেন কেরালার রাজ্যপাল পি সদাশিবম এবং কেন্দ্রীয় প্রতিমন্ত্রী ভি মুরলীধরন।

কেরালার দীর্ঘদিনের পরম্পরা মেনে ‘পূর্ণকুম্ভ’ দিয়ে মোদিকে স্বাগত জানানো হয়।

গুরুভায়ুর শ্রী কৃষ্ণ মন্দিরে প্রার্থনার একটি গুরুত্বপূর্ণ অংশ ‘তুলাভারাম’। এই অনুষ্ঠানে প্রার্থনাকারীকে একটি তুলাদণ্ডের একদিকে বসানো হয় এবং অন্যদিকে ফুল, শস্য, ফল বা এ জাতীয় অন্য কিছু দেয়া হয়। পাল্লা সমান হলে ওইসব জিনিস বা তার মূল্যের সমপরিমাণ অর্থ দান করা হয়।

রীতি মেনেই রাজ্যের চিরাচরিত পোশাক পরিধান করে নরেন্দ্র মোদি গুরুভায়ুর মন্দিরে প্রবেশ করেন। সেখানে প্রথমে একটি দাঁড়িপাল্লায় একদিকে বসেন মোদি। অন্যদিকে রাখা হয় ১০০ কেজি পদ্মফুল।পাশাপাশি লাল রংয়ের কলা সহ আরো নানা সামগ্রীর সাহায্যে নিজের পুজো সম্পন্ন করেন তিনি।

এদিকে মোদির কেরালা সফরকালেই কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীও কেরালাতে অবস্থান করছেন। এবার উত্তরপ্রদেশের পাশাপাশি কেরালার একটি আসন থেকেও নির্বাচনে লড়েছিলেন রাহুল গান্ধী। উত্তরপ্রদেশ থেকে জিততে না পারলেও কেরালা থেকে নির্বাচিত হয়েছেন তিনি। তাই তিন দিনের সফরে কেরালা এসেছেন কংগ্রেস সভাপতি।

সূত্র: এনডিটিভি ও নিউজ এইটিন



মন্তব্য চালু নেই