মেইন ম্যেনু

দিল্লি থেকে ৭৫০ কিমি দূরে পরমাণু বোমা মজুদ করছে পাকিস্তান

ভারতের রাজধানী নয়াদিল্লি থেকে সাতশ ৫০ কিলোমিটার দূরে ভূগর্ভে পরমাণু বোমা মজুদ করছে পাকিস্তান। বুধবার প্রকাশিত খবরে এমনটাই দাবি করেছে ভারতীয় সংবাদ মাধ্যমগুলো।

ভারতীয় গণমাধ্যমের খবরে দাবি করা হয়, এসব পরমাণু বোমা মজুদ করা হচ্ছে অমৃতসরের সাড়ে তিনশ কিলোমিটার দূরে মিলানওয়ালিতে। যেখান থেকে ভারতের রাজধানী নয়াদিল্লির দূরত্ব সাড়ে সাতশ কিলোমিটার।

পাকিস্তান একশ ৪০টি পরমাণু বোমার মজুদ গড়ে তুলেছে বলেছে ওইসব খবরে দাবি করা হয়। সেইসব পারমাণবিক বোমা মজুতের জন্য ভূগর্ভস্থ সুড়ঙ্গও তৈরি করছে দেশটি। সেখানকার স্থাপনায় তিনটি করে সুড়ঙ্গ রয়েছে এবং পরস্পরের সঙ্গে সংযুক্ত ওই সব সুড়ঙ্গ। প্রতিটি সুড়ঙ্গের উচ্চতা ১০ মিটার এবং দৈর্ঘ্য ১০ মিটার হিসেবে উল্লেখ করা হয়েছে।

পার্স টুডের খবরে বলা হচ্ছে, এসব সুড়ঙ্গের সঙ্গে প্রশস্ত সড়ক দিয়ে যোগাযোগ রক্ষা করা হচ্ছে। পরমাণু অস্ত্রধারী ক্ষেপণাস্ত্রের যাতায়াতের সুবিধার জন্য সড়ক প্রশস্ত করা হয়েছে।

প্রতিটি সুড়ঙ্গে প্রবেশের এবং বের হওয়ার আলাদা রাস্তা রয়েছে। গোয়েন্দা সূত্রের তথ্যের ভিত্তিতে খবরে দাবি করা হয়েছে প্রতিটি সুড়ঙ্গে ১২ থেকে ২৪টি পরমাণু বোমা মোতায়েন করা যাবে বলে।

নানা প্রতিবন্ধকতা এবং কাঁটাতারের ঘন বেড়া দিয়ে গোটা এলাকা ঘিরে রাখা হয়েছে। স্থাপনাটিকে কোনো ক্ষতি থেকে রক্ষার জন্য এসব ব্যবস্থা নেয়া হয়েছে।






মন্তব্য চালু নেই