মেইন ম্যেনু

নাক দিয়ে রক্ত পড়া বন্ধ করবেন যেভাবে

হঠাৎ করেই নাক দিয়ে রক্ত পড়তে পারে। আর এ থেকে ভীত হয়ে পড়েন অনেকেই। এটি উচ্চ রক্তচাপের প্রবণতা বাড়ায়। জীবাণুর সংক্রমণ হোক বা অক্সিজেনের ঘাটতি নাক থেকে রক্ত পড়তে পারে নানা কারণেই। নাক থেকে রক্ত পড়লে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তবে রক্ত বন্ধ করা তারও আগে জরুরি। এমন হলে তা প্রতিরোধ করার ঘরোয়া কিছু উপায় জেনে নিন-

রক্ত বেরলেই নাকের উপর চেপে ধরুন কাপড়ে জড়ানো বরফ টুকরা। সেইসঙ্গে নাক দিয়ে টানুন ঠান্ডা পানি। এতে নাকের মিউকাস পর্দা পানি পাবে, রক্ত পড়া বন্ধ হবে।

নাকের নরম অংশকে দুই আঙুলে চেপে ধরে থাকুন মিনিট পাঁচেক। এই সময় মুখ দিয়ে শ্বাস নিন। ধীরে ধীরে চাপ কমান। এতে সেপ্টামের উপর চাপ পড়ে ও রক্ত বন্ধ হয়। নাক দিয়ে রক্ত বেরলে শান্ত হয়ে বসুন বা শুয়ে পড়ুন। হাঁটাহাঁটি বা হুড়োহুড়ি রক্তের পরিমাণ বাড়িয়ে দেয়।

অনেক সময় নাকের ভেতরের শুকনোভাব নাক থেকে রক্ত পড়ার অন্যতম কারণ। ঘরোয়া লবণ-চিনির পানি এই সমস্যা দূর করে। নাকের ভেতরে আর্দ্রতা ফিরিয়ে আনতে লবণ-চিনির পানি তুলোয় করে নাকের ভিতরে দিন। এতে সোডিয়ামও প্রবেশ করে শরীরে। রক্ত পড়া দ্রুত কমে।

গোলমরিচ গুঁড়ো মেশানো পানি উদ্দীপকের কাজ করে। রক্তচাপ নিয়ন্ত্রণ করতে এটি অত্যন্ত কার্যকর, ফলে রক্ত চলাচল স্বাভাবিক করতে পারে। নাক দিয়ে রক্ত পড়লে এক চা চামচ গোলমরিচ গুঁড়ো পানিতে মিশিয়ে খাইয়ে দিন রোগীকে। অনেকটাই সুস্থ বোধ করবেন।

বাড়িতে আপেল সাইডার ভিনিগার মজুত রাখুন। কেবল রান্নার কাজেই নয়, নাক থেকে রক্ত পড়লেও এই ঘরোয়া উপাদান কার্যকর। একটি তুলোয় কিছুটা আপেল সাইডার ভিনিগার নিয়ে নাকের ভিতরে লাগান। ড্রপারে করে কয়েক ফোঁটা ফেলেও দিতে পারেন। এতে নাকের রক্তজালকগুলি মজবুত হয়ে রক্তপাত কমাতে সক্ষম হবে।



মন্তব্য চালু নেই