মেইন ম্যেনু

নারীদের জন্য ‘বিপজ্জনক’ শহরের তালিকায় সপ্তম ঢাকা

নারীদের জন্য খারাপ মহানগরীর তালিকায় বাংলাদেশের রাজধানী ঢাকা রয়েছে সপ্তম স্থানে। তবে যৌন সহিংসতার দিক থেকে ঢাকার অবস্থান চতুর্থ। মেগাসিটি বা বড় শহরগুলোর ওপর টমসন রয়টার্স ফাউন্ডেশন পরিচালিত একটি আন্তর্জাতিক জরিপে এমন তথ্য উঠে এসেছে।

মিশরের রাজধানী কায়রোকে বলা হচ্ছে মেয়েদের জন্য ‘সবচেয়ে বিপজ্জনক’ শহর। বিশ্বজুড়ে ১৯টি মেগাসিটিতে পরিচালিত এই জরিপে নারী ইস্যুতে বিশেষজ্ঞদের কাছে জানতে চাওয়া হয়েছিল যে যৌন সহিংসতা থেকে মেয়েরা ঠিক কতোটা সুরক্ষিত।

জরিপে দেখা যায়, বড় শহরের মধ্যে লন্ডন সবচেয়ে বেশি নারী বান্ধব। এরপরেই রয়েছে টোকিও ও প্যারিস।

এদিকে নারী সবচেয়ে বেশি বৈষম্যের শিকার যে শহরে সেই শহরের নারী অধিকার কর্মীরা মনে করেন, দেশটির পুরনো প্রচলিত প্রথাগুলোই নারীদের প্রতি বৈষম্যের জন্য দায়ী এবং নারীদের জন্য প্রগতিশীল কোন পদক্ষেপ নেয়াও সেখানে কঠিন। তাদের মতে ভালো স্বাস্থ্যসেবা, অর্থ ও শিক্ষার মতো বিষয়গুলোতে নারীর জন্য সুযোগ কম।

মিশরের সুপরিচিত সাংবাদিক শাহিরা আমিন বলেন, শহরের সবকিছুই নারীর জন্য কঠিন। এমনকি রাস্তায় হাঁটতে গেলেও হয়রানির শিকার হতে পারে একজন নারী।

নারীদের জন্য বিপজ্জনক মেগাসিটির তালিকায় কায়রোর পরেই আছে পাকিস্তানের করাচী এবং কঙ্গোর কিনসাসা। আর যৌন হয়রানি বা ধর্ষণের জন্য সবচেয়ে খারাপ শহর হলো ভারতের দিল্লি ও এরপরেই আছে ব্রাজিলের সাও পাওলো।






মন্তব্য চালু নেই