মেইন ম্যেনু

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে কুবি টিমের সাফল্য

ইমদাদুল হক মিরন, কুবি প্রতিনিধি: নাসা স্পেস অ্যাপ চ্যালেঞ্জ ২০১৮-তে কুমিল্লা অঞ্চলের মধ্যে প্রথম স্থান অর্জন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে গড়া টিম ফোটন।

সম্প্রতি ইন্ডিপেন্ডেন্ড ইউনিভার্সিটি অফ বাংলাদেশ ক্যাম্পাসে আটচল্লিশ ঘন্টাব্যাপী ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৮’ প্রোগ্রাম অনুষ্ঠিত হয়। ১৯ অক্টোবর শুরু হয়ে প্রোগ্রামটি শেষ ২০ অক্টোবর ২০১৮। উল্লেখ্য সারাবিশ্বে একযোগে অনুষ্ঠিত হয় প্রতিযোগিতাটি।

বাংলাদেশ এস্যোসিয়েশন অফ সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিস আইইউবি ক্যাম্পাসে এই অনুষ্ঠানের আয়োজন করে। বাংলাদেশের নয়টি অঞ্চল থেকে প্রায় দুই হাজার টিম আবেদন করে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের-২০১৮ হ্যাকাথনে অংশগ্রহণ করার জন্য। বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও সংস্থা অংশগ্রহণে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের নিয়ে গড়া টিম ফোটন কুমিল্লা অঞ্চলে প্রথম স্থান অর্জন করে।

উল্লেখ্য, টিম ফোটনের সদস্যরা ছিলেন – সঞ্জিত মন্ডল (পদার্থ বিজ্ঞান বিভাগ, কুবি) সাজেদা সুলতানা প্রাপ্তি (সিএসই বিভাগ, কুবি) এবং জাহিদুল ইসলাম রাহাত (সিসিএন)।

এক্ষেত্রে উল্লেখ্য, একটি স্টেপ বাকি আছে চ্যাম্পিয়ন দলগুলোর জন্য। নয়টি অঞ্চল থেকে যে নয়টি দলকে সিলেক্ট করা হয়েছে এদের মধ্যে সেরা দুইটি দল যাবে সরাসরিভাবে নাসায়।

টিম ফোটনকে অভিনন্দন জানিয়ে তথ্য ও যোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘তোমাদের ভেতর উদ্ভাবনী শক্তির প্রখরতা রয়েছে। ধারাবাহিকতা ধরে রাখলে সামনের দিনগুলোতে আরও ভালো করবে তোমরা।’



মন্তব্য চালু নেই