মেইন ম্যেনু

নিলাম ডেকে মানুষ বিক্রি!

নিলামকারী দাম হাঁকলেন ৮০০ লিবীয় দিনার। ক্রেতাদের কেউ বললেন ৯০০, কেউ এক হাজার। এভাবে শেষমেশ দাম ঠেকল এক হাজার ২০০ দিনারে। শেষের দামটি বেশি হওয়ায় ওই দামেই বিক্রি করা হলো। অনেকেই ভাবছেন এটি কোনো গাড়ি, বাড়ি অথবা জমির বেচাবিক্রির নিলাম। কিন্তু না, জলজ্যান্ত দুই মানুষ বিক্রির নিলাম এটি।

সংবাদ মাধ্যম সিএনএনের অনুসন্ধানী প্রতিবেদনে উঠে এসেছে এমন ভয়ঙ্কর খবর। লিবিয়ার কোনো একটি স্থানে আগস্ট মাসে এ নিলাম হয় বলে দাবি করা হয়েছে ভিডিওতে। সেখানে দুই ব্যক্তিকে এক হাজার ২০০ দিনারে (৩৩ হাজার টাকা) বিক্রি করা হয়েছিল।

নিলামে বিক্রি হওয়া দুই যুবকের একজন ২০ বছর বয়সী নাইজেরিয়ার নাগরিক বলে ধরা হচ্ছে। অপরজনের পরিচয় প্রতিবেদনটিতে প্রকাশ করা হয়নি। ভিডিওটিতে নিলামকারীদের পক্ষ থেকে বলা হয়, ওই দুজন কৃষিকাজের জন্য খুব শক্ত সমর্থ। ওই ভিডিওতে নিলামকারীদের কাউকে দেখা যায়নি।

সিএনএনের গোপন ক্যামেরায় ধারণ করা হয়েছে আরেকটি ঘটনা। এতে দেখানো হয়, গত মাসে লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে মানুষ বিক্রির জন্য নিলামের আয়োজন করা হয়। এখানেও নিলামে বিক্রি হয় মানুষ। দেশটির কমপক্ষে ৯টি স্থানে এ রকম নিলাম হয়ে থাকে।

আফ্রিকার বিভিন্ন দেশ থেকে হাজার হাজার শরণার্থী সমুদ্র পাড়ি দিয়ে ইউরোপে প্রবেশের চেষ্টা করে। এ সময় লিবিয়ার সমুদ্র উপকূল দিয়ে যেতে হয় শরণার্থীদের। নিজেদের সব কিছু বিক্রি করে সমুদ্রযাত্রায় যাওয়া শরণার্থীদের অনেকেই গন্তব্যে যেতে পারে। আবার এদের অনেককেই জিম্মি করা হয়। আর শেষের এই লোকজনকে বিক্রি করে দেওয়া হয় অথবা ছেড়ে দেওয়া হয় মোটা অঙ্কের মুক্তিপণের বিনিময়ে।






মন্তব্য চালু নেই