মেইন ম্যেনু

নেপালে বন্যা ও ভূমিধ্বসে নিহতের সংখ্যা বেড়ে ৬০

বন্যা পরিস্থিতি ক্রমশ ভয়াবহ আকার ধারন করছে নেপালে। হিমালয়ের কোলে অবস্থিত এই দেশের দক্ষিণের অন্তত ২৫টি জেলায় বন্যার সবথেকে বেশি প্রভাব পড়েছে। ক্ষতিগ্রস্ত অন্তত ১০,৩৮৫টি পরিবার।

আপাতত বৃষ্টি থেকে পরিত্রাণের কোনো সম্ভাবনা নেই বলে আবহাওয়া দফতর জানিয়েছে। পূর্বাভাসে বলা হয়েছে, দেশের অধিকাংশ অংশে আগামী দু-থেকে তিন দিন তুমুল বৃষ্টিপাত হবে। সেক্ষেত্রে পরিস্থিতির আরো অবনতি হওয়ার সম্ভাবনা প্রবল।

গত বৃহস্পতিবার থেকে নাগাড়ে ভারী বর্ষণের কারণে নেপালের বহু এলাকা এখন পানির তলায়। সেইসঙ্গে চলছে ব্যাপক ভূমিধস। আর এই জোড়া বিপর্যয়ে প্রতি মুহূর্তে লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা।

নেপাল পুলিশের দেয়া পরিসংখ্যান অনুসারে, রোববার পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬০। জখম আরো অন্তত ৩৮ জন। এছাড়া ৩৫ জনের কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। চলছে উদ্ধার কাজও।

একনাগাড়ে প্রবল বর্ষণের জেরে নেপালের জনজীবন দারুণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ত্রাণ ও উদ্ধার কাজে পুলিশের পাশাপাশি সেনাবাহিনীকে নামানো হয়েছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে এখন পর্যন্ত ১,১০৪ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। এরমধ্যে কেবলমাত্র রাজধানী কাঠমান্ডু থেকে ১৮৫ জনকে উদ্ধার করেছেন সেনাবাহিনীর সদস্যরা।



মন্তব্য চালু নেই