মেইন ম্যেনু

পদত্যাগের হুমকি মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথিরের

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, প্রধানমন্ত্রী হিসেবে পদত্যাগ করতে প্রস্তুত আছেন তিনি। রোববার দেশটিতে ট্যাক্সি চালকদের সঙ্গে এক বৈঠকে বিব্রতকর পরিস্থিতি তৈরির জেরে এ হুমকি দেন তিনি।

অ্যাপসভিত্তিক যাত্রী সেবাদানকারী সিঙ্গাপুরের কোম্পানি গ্র্যাবকে বিশেষ সুবিধা দেয়ায় মালয়েশিয়ার ট্যাক্সি চালকরা যাত্রী হারাচ্ছেন এমন অভিযোগ উঠেছে। রোববার এই অভিযোগের ব্যাপারে প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের সঙ্গে আলোচনা করতে স্থানীয় ১০ ট্যাক্সি চালক বৈঠকে বসেন।

কিন্তু বৈঠকের মাঝপথে ট্যাক্সি চালকদের ওই দল হঠাৎ প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বেরিয়ে যান। এসময় রাগান্বিত হয়ে মাহাথির মোহাম্মদ বলেন, প্রধানমন্ত্রী হিসেবে পদত্যাগ করতে প্রস্তুতি আছে তার। তিনি বলেন, আপনারা যদি আমাকে প্রধানমন্ত্রী না চান, তাহলে আমি আজই পদত্যাগ করতে রাজি। এটা আমার জন্য কোনো সমস্যা নয়।

ট্যাক্সি সেবাদানকারী সিঙ্গাপুরের কোম্পানি গ্র্যাবের ব্যাপারে ব্যাখ্যা দেয়ার সময় অশালীন ভাষায় কথা বলে এবং বিশৃঙ্খলা তৈরি করে বেরিয়ে যান ওই চালকরা।

লঙ্কাউয়ি ট্যাক্সি চালকদের প্রতিনিধি হিসেবে বৈঠকে আসা ওই দশ চালক প্রধানমন্ত্রী মাহাথিরের কাছে বলেন, তাদের গ্রাহক লুটিয়ে নিচ্ছে গ্র্যাব; যা তাদের জীবন-যাপনের ওপর মারাত্মক প্রভাব ফেলছে।

এর আগে মাহাথির মোহাম্মদ বলেন, তিনি গ্র্যাবকে সরকার অনুমোদিত গাড়ি ব্যবহারের নির্দেশ দেবেন। ভালো প্রতিযোগিতার জন্য তিনি সাধারণ ট্যাক্সির মতো গ্র্যাবকে ইন্সুরেন্স এবং কর পরিশোধেরও নির্দেশনা জারি করবেন।

‘এই বিষয়টি মন্ত্রিসভায় তোলা হয়েছে…আমি মন্ত্রীদের এই সমস্যা সমাধান করতে বলেছি, কিন্তু দুর্ভাগ্যবশত হয়নি। এটা কোনো অগ্রগতি নেই।’

তিনি বলেন, আমি আবারো চেষ্টা করবো…আমিও মনে করি এটা অন্যায্য। এ বিষয়টিতে আমার নজর আছে। কিন্তু আমি নিশ্চয়তা দিতে পারি না যে, গ্র্যাব বন্ধ করে দেয়া হবে। কিন্তু আমরা তাদেরকে ট্যাক্সির মতো করতে পারি।

মালয়েশিয়ার এই প্রধানমন্ত্রী বলেন, আর আপনারা যদি এটা বিশ্বাস না করেন যে, আমি আপনাদের সহায়তা করবো; তাহলে আপনারাই করুন। দেখুন কী ঘটে। আমি সহায়তা করতে চাই। কিন্তু আপনারা যদি সহায়তা না করেন, তাহলে আমিও করতে পারবো না।

মাহাথির মোহাম্মদ বলেন, এটা এমন নয় যে, আমি প্রধানমন্ত্রী হতে চেয়েছি। আমি অবসর নিয়েছিলাম কিন্তু মানুষ আমাকে ফিরে আসার আহ্বান জানিয়েছে। এ কারণেই আমি এসেছি। আপনারা যদি আমাকে প্রধানমন্ত্রী না চান, তাহলে আমি আজই পদত্যাগ করতে পারি।

সূত্র : নিউ স্ট্রেইট টাইমস, স্ট্রেইট টাইমস।



মন্তব্য চালু নেই