মেইন ম্যেনু

পাকিস্তানের পরবর্তী প্রেসিডেন্ট কে?

পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে ইমরান খান শপথ নেয়ার পর এখন সবার কৌতুহল কে হচ্ছেন দেশটির পরবর্তী প্রেসিডেন্ট। নতুন ক্ষমতাসীন তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর মুখপাত্র ফাওয়াদ চৌধুরী শনিবার এক টুইট বার্তায় জানান, পিটিআই দলের প্রবীণ পার্লামেন্টারিয়ান ডা. আরিফ আলভীকে দলীয় প্রার্থী করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ডা. আরিফ আলভী পেশায় একজন ডেনটিস্ট বা দন্ত চিকিৎসক। তিনি দ্বিতীয়বারের মতো দেশটির বাণিজ্যিক রাজধানী করাচী থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন। টুইট বার্তায় পিটিআই মুখপাত্র বলেন, ‘ইসলামী প্রজাতন্ত্র পাকিস্তানের প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে পিটিআই ডা. আরিফ আলভীকে মনোনয়ন দিয়েছে’

কে এই আলভী?

আলভীর রাজনৈতিক ক্যারিয়ার শুরু হয় দেশটির ইসলামপন্থী দল জামায়াতে ইসলামীতে। পরে ইমরান খানের সঙ্গে একাত্মতা পোষন করে পিটিআই গঠনের বিশেষ ভূমিকা রাখেন ডা. আলভী। দলের প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে তাই তিনি ইমরান খানের বিশেষ একজন পছন্দের মানুষ। ২০০৬ থেকে ২০১৩ সাল পর্যন্ত তিনি দলের সেক্রেটারি জেনারেল পদে দায়িত্ব পালন করেন।

দলীয় সূত্র জানায়, পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণের ঘণ্টাখানেকের পর ডা. আলভীর মনোনয়ন চূড়ান্ত হয়। আগামী ৪ সেপ্টেম্বর নতুন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এ সপ্তাহেই নির্বাচন কমিশন নির্বাচনের সিডিউল ঘোষণা করবে।

তবে এখন পর্যন্ত অন্য কোনো দলের প্রার্থীর নাম ঘোষণা করা হয়নি।

নির্বাচন কমিশন সূত্রের বরাত দিয়ে আনাদলু এজেন্সি জানায়, প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দেয়ার সম্ভাব্য শেষ তারিখ হবে ২৭ আগস্ট। ৩০ আগস্ট চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করবে নির্বাচন কমিশন।

দেশটির রাজধানী ইসলামাবাদের ন্যাশনাল এসেম্বলি ভবন ও চারটি প্রভেন্সিয়াল অ্যাসেম্বলি ভবনে স্থানীয় সময় সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ ভোট গ্রহণ চলবে।

এতে গোপন ব্যালটে ভোট দেবেন জাতীয় পরিষদের সদস্য ও প্রাদেশিক পরিষদের সংশ্লিষ্ট সদস্যরা।

প্রসঙ্গত, বর্তমান প্রেসিডেন্ট মামনুন হোসাইনের (৭৮) পাঁচ বছরের মেয়াদ আগামী ৯ সেপ্টেম্বর শেষ হবে। মুসলিম লীগ (নওয়াজ) দলের প্রার্থী হিসেবে ২০১৩ সালে তিনি নির্বাচিত হয়েছিলেন।



মন্তব্য চালু নেই