মেইন ম্যেনু

প্রতিটি উপলক্ষেই বন্ধুরা দেখা করে

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই অধিবেশনে যোগ দিতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজও নিউইয়র্কে রয়েছেন। গতকাল সোমবার তাদের সাক্ষাৎ হয়েছে। সেখানে শুভেচ্ছা বিনিময়ের পাশাপাশি শেখ হাসিনাকে জড়িয়ে ধরে ছবিও তুলেছেন সুষমা স্বরাজ।

তাদের দু’জনের এমন ছবি টুইটারে শেয়ার করেছেন নিউইয়র্কে ভারতের স্থায়ী প্রতিনিধি ও দেশটির রাষ্ট্রদূত সৈয়দ আকবর উদ্দীন। ছবির ক্যাপশনে ‘প্রতিটি উপলক্ষেই বন্ধুরা দেখা করে’ শিরোনাম দিয়ে তিনি লিখেছেন, ‘ভারতের পররাষ্ট্র বিষয়ক মন্ত্রী সুষমা স্বরাজ ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরস্পর পরস্পরকে শুভেচ্ছা জানিয়েছেন।’

গত রোববার (নিউইয়র্ক সময়) দুপুর ২টা ১০ মিনিটে নিউজার্সির নিউআর্ক লিবার্টি ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন এবং জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে স্বাগত জানান।

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের সাইড লাইনে প্রধানমন্ত্রীর একাধিক বিশ্ব নেতাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের কথা রয়েছে। এর মধ্যে রয়েছেন- এস্তোনিয়ার প্রেসিডেন্ট ক্রেস্টি কালজুলেইদ এবং নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুট।

এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আয়োজিত সংবর্ধনায় যোগ দেবেন এবং সে দেশের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র সঙ্গেও বৈঠকেও কথা রয়েছে।

গতকাল সোমবার শরণার্থীবিষয়ক বৈশ্বিক প্রভাব শীর্ষক একউচ্চ পর্যায়ের বৈঠকে অংশ নিয়েছিলেন প্রধামন্ত্রী শেখ হাসিনা। বৈঠকে রোহিঙ্গা সঙ্কট চিরতরে সমাধানের লক্ষ্যে বৈষম্যমূলক আইনের বিলোপ, নীতিমালা এবং রোহিঙ্গাদের প্রতি নিষ্ঠুরতা বন্ধসহ তিন দফা সুপারিশ উপস্থাপন করেছেন তিনি।



মন্তব্য চালু নেই