মেইন ম্যেনু

‘বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মধ্যদিয়ে বাংলাদেশের স্বাধীনতা পূর্ণতা পায়’

এইচ.এম নুর আলম, বেরোবি প্রতিনিধি : বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মধ্যদিয়ে বাংলাদেশের স্বাধীনতা পূর্ণতা পায় বলে মন্তব্য করেছেন রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ( বেরোবি) উপাচার্য প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ। তিনি আজ মঙ্গলবার বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে আয়োজিত পৃথক দুটি সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

উপাচার্য আরও বলেন, ১৯৭১ সালে ১৬ ডিসেম্বর চূড়ান্ত বিজয় অর্জনের পর ১৯৭২ সালের ১০ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশে ফিরে আসেন এবং প্রত্যাবর্তণের পরপরই যুদ্ধ বিদ্ধস্ত দেশটির তিনি হাল ধরেছিলেন ও দেশকে এগিয়ে নেয়ার এবং সোনার বাংলা গড়ে তুলতে মহাপরিকল্পনা গ্রহণ করেছিলেন।

দিবসটি উপলক্ষ্যে বেলা ১১টায় মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর আদর্শ লালনকারী শিক্ষকদের সংগঠন ‘মুক্তিযুদ্ধের চেতনায় প্রগতিশীল শিক্ষক সমাজ’ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-৪ এ এবং একাডেমিক ভবন-৩ এ বেলা সাড়ে ১২টায় শিক্ষকদের অপর সংগঠন মুক্তিযুদ্ধ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর চেতনা, আদর্শ ও মূল্যবোধে উজ্জীবিত ‘নীল ল’ বঙ্গবন্ধুর স্বশে প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে সেমিনারের আয়োজন করে।

প্রগতিশীল শিক্ষক সমাজের সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন কলা অনুষদের ডিন প্রফেসর ড. পরিমল চন্দ্র বর্মণ এবং নীল ল আয়োজিত সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক সৈয় আনোয়ারুল আজিম। সংগঠনের স্টিয়ারিং কমিটির সদস্য এইচএম তারিকুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনায় অংশ নেন শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল এর প্রভোস্ট এবং বাংলা বিভাগের প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা, বঙ্গবন্ধু পরিষদেও সভাপতি ও গণিত বিভাগের প্রফেসর ড. আর এম হাফিজুর রহমান, বিজনেস স্টাডিজ অনুষদের ডিন জনাব ফেরদৌস রহমান, পদার্থবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. গাজী মাজহারুল আনোয়ার প্রমুখ।

অন্যদিকে হিসাববিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আশান উজ জামান এর সঞ্চালনায় ও নীল লের সভাপতি ড. শফিক আশরাফ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক সৈয় আনোয়ারুল আজিম এবং প্রবন্ধের ওপর আলোচনা করেন বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ড. নিত্য ঘোষ, শিক্ষক সমিতির সভাপতি ড. তুহিন ওয়াদুদ, সাধারণ সম্পাদক মোঃ গোলাম রব্বানী, লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক জুবায়ের ইবনে তাহের, বেরোবি শাখা ছাত্রলীগের সভাপতি তুষার কিবরিয়া এবং সাধারণ সম্পাদক কামরুল হাসান নোবেল শেখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন নীল লের সাধারণ সম্পাক আপেল মাহমুদ।

উল্লেখ্য, ১০ জানুয়ারি ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর স্বদেশ প্রত্যাবর্তন দিবসকে কেন্দ্র করে আয়োজিত সেমিনার দুটিতে উপস্থিত ছিলেন শিক্ষকরে উভয় সংগঠনের নেতৃবৃন্দ এবং বিভিন্ন বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থী।






মন্তব্য চালু নেই