মেইন ম্যেনু

বাংলাদেশি ১৫ পেজ-আইডি বন্ধ করলো ফেসবুক

সমন্বিতভাবে ভুয়া পোস্ট দেয়ার দায়ে বাংলাদেশের ৯টি পেজ ও ৬টি আইডি বন্ধ করে দিয়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।

বৃহস্পতিবার এই সিদ্ধান্তের কথা জানিয়েছে ফেসবুকের নিউজরুম-এ দেয়া এক পোস্টে।

সমন্বিতভাবে ভুয়া পোস্ট দেয়ার অভিযোগে তারা এই পদক্ষেপ নিয়েছে। তবে সিদ্ধান্ত কার্যকরের আগে ইন্টারনেটে নিরাপত্তা হুমকি মোকাবেলায় কাজ করে আসা ‘গ্রাফিকা’ নামে একটি কোম্পানিকে দিয়ে তারা তদন্ত করে।

ফেসবুক জানায়, বন্ধ হওয়া পেজগুলোর মধ্যে একটির ফলোয়ার সংখ্যা ছিল ১১ হাজার ৯০০ জন। বন্ধ হওয়া পেজগুলো বুস্ট করতে (বিজ্ঞাপন বাবদ) ৮০০ মার্কিন ডলার ব্যয় করা হয়েছে। এখানে ২০১৭ সালের জুলাইতে প্রথম বুস্ট করা হয়। আর সর্বশেষ গত নভেম্বরে বুস্ট করা হয়েছে।

প্রতিষ্ঠানটি এ ধরনের কয়েকটি পেজ ও তার পোস্ট পর্যালোচনা করে দিয়েছে। এর মধ্যে রয়েছে বিডিএসনিউজ২৪ ডট কম, BBC-BANGLA, নিউজ দিনরাত২৪ ডট কম।

ফেসবুক কর্তৃপক্ষ বলেছে, ‘যে ৯টি পাতা ও ৬টি একাউন্ট বন্ধ করা হয়েছে, সেগুলোতে বাংলাদেশের সরকারের পক্ষে এবং বিরোধী দলের বিপক্ষে ভুয়া তথ্য ছড়ানো হচ্ছিল।’

এতে আরও বলা হয়েছে, ‘আমাদের তদন্ত ইঙ্গিত করছে যে, এর সঙ্গে যে সব ব্যক্তি জড়িত, তাদের সঙ্গে সরকারের সংশ্লিষ্টতা রয়েছে। ভুয়া তথ্য উপস্থাপন নীতি অনুযায়ী, কোনো মানুষ কিংবা প্রতিষ্ঠানের তৈরি করা নেটওয়ার্কের মাধ্যমে অন্যরা বিভ্রান্ত হোক— এ ধরনের কার্যক্রম ফেসবুক কখনও অনুমোদন করে না।’

এরপরই বন্ধ করা কয়েকটি পেজ ও তাতে দেয়া পোস্ট উদাহরণ হিসেবে বিশ্লেষণ করে দেখিয়েছে ফেসবুক।



মন্তব্য চালু নেই