মেইন ম্যেনু

বাংলাদেশের নতুন কোচের বেতন হবে কত?

অবশেষে কোচ পেয়েছে বাংলাদেশ। বিসিবি সভাপতি আজ জানিয়েছেন, বাংলাদেশ দলের নতুন কোচ স্টিভ রোডস আগের কোচ চন্ডিকা হাথুরুসিংহের মতোই স্বাধীনতা পাবেন। কিন্তু সুযোগ-সুবিধা কি আগের কোচের মতোই পাবেন?

নতুন কোচ কেমন সুযোগ-সুবিধা পাবেন, তাঁর ছুটিছাটার ধরন কেমন হবে, মাসে বা বছরে বেতনই-বা কত—এসব নিয়ে নাজমুল হাসান কিছু না বললেও বিসিবি সূত্র নিশ্চিত করেছে, রোডসের বেতন হাথুরুর সমান হচ্ছে না। হাথুরু মাসে পেতেন ২৫ হাজার ৮০০ ডলার, টাকায় যেটি ২১ লাখ ৭৩ হাজার। বছরে ২ কোটি ৬০ লাখ টাকা, বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ। রোডস বেতন পাবেন হাথুরুর চেয়ে ২০-৩০ শতাংশ কম। তার মানে বাংলাদেশের নতুন ইংলিশ কোচ মাসে পেতে যাচ্ছেন ১৫-১৭ লাখ, বছরে প্রায় ২ কোটি টাকা। এখন হাথুরুর সমান না হলেও বাংলাদেশ দলে ভালো খেললে রোডসের বেতন যে আগের কোচকেও ছাড়িয়ে যাবে না, সেটি কে জানে!

বিসিবির সঙ্গে চুক্তি অনুযায়ী বছরে ৪০ দিন ছুটি পাওয়ার কথা ছিল হাথুরুর। শেষ দুই বছরে শ্রীলঙ্কান কোচ ছুটি কাটান ২২০ দিন! রোডস বছরে কত দিন ছুটি পাবেন, সেটি নিয়ে অবশ্য বিসিবির সঙ্গে এখনো আলোচনা হয়নি।

বাংলাদেশে আসা বিদেশি কোচিং স্টাফদের থাকার ব্যবস্থা দুই রকম। কেউ গুলশান-বনানীতে ফ্ল্যাট নিয়ে থাকেন, কেউ আবার হোটেলে থাকেন। তাঁরা যেখানেই থাকুন, ভাড়াটা বিসিবিই দিয়ে থাকে। রোডসের ক্ষেত্রেও ব্যতিক্রম হবে না। উস্টারশায়ারের এই কোচ বিশ্বমানের ইনস্যুরেন্স পাবেন, যেটি বিশ্বের বেশির ভাগ আন্তর্জাতিক খেলোয়াড় কিংবা কোচ পেয়ে থাকেন। চালকসহ ২৪ ঘণ্টা গাড়ি থাকবে তাঁর জন্য। শুধু নিজেই নন, কোচের পরিবারের জন্য থাকবে ভ্রমণভাতা। সঙ্গে যোগ হবে বোনাস। সাধারণত বোনাস তো আছেই, থাকবে সফর, ম্যাচ, পারফরম্যান্স বোনাসও। কখনো কখনো সার্বক্ষণিক নিরাপত্তাকর্মীও থাকবে, তবে সেটি নির্ভর করছে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির ওপর।



মন্তব্য চালু নেই