মেইন ম্যেনু

বাংলালিংকের নতুন নম্বর সিরিজ ০১৪ আসছে আগামী সপ্তাহে

মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোনের পর এবার বাংলালিংক নতুন নম্বর সিরিজ ০১৪ বাজারে আনতে যাচ্ছে। আগামী সপ্তাহেই আনুষ্ঠানিকভাবে নতুন নম্বর সিরিজ চালু হবে বলে নিশ্চিত করেছেন বাংলালিংকের কর্পোরেট কমিউনিকেশন্সের সিনিয়র ম্যানেজার আংকিত সুরেকা।

তিনি বলেন, নতুন নম্বর সিরিজ চালু করার বিষয়ে অংশীদারদের সঙ্গে কাজ করছে বাংলালিংক। কারিগরি বিষয়সহ সংশ্লিষ্ট কাজ শেষে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহেই ০১৪ চালু হবে।

এর আগে চলতি বছরের সেপ্টেম্বরে ০১৩ সিরিজ বরাদ্দ পায় গ্রামীণফোন এবং ০১৪ সিরিজ বরাদ্দ পায় বাংলালিংক। এরপর ১ আগস্ট যৌথভাবে নতুন নম্বর সিরিজ পাওয়ার আনুষ্ঠানিক অনুমতি পায় অপারেটর দুটি।

ওই দিন গণভবনে টেলিযোগাযোগ খাত নিয়ে এক বৈঠকে অপারেটর দুটিকে নতুন নম্বর সিরিজ দেয়ার বিষয়ে সিদ্ধান্ত দেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

বৈঠকে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, টেলিযোগাযোগ সচিব, বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান, কমিশনার, অ্যামটব মহাসচিব এবং মোবাইল ফোন অপারেটরগুলোর সিইওরা উপস্থিত ছিলেন।

বৈঠকে জিপির দীর্ঘদিনের আবেদন বিবেচনা করে নতুন নম্বর সিরিজ দেয়ার সিদ্ধান্ত হয়। এতে রবির দুটি নম্বর সিরিজের বিপরীতে বাজার প্রতিযোগিতার কথাও বিবেচনা করা হয়। জিপিকে নতুন নম্বর সিরিজ দেয়ার সিদ্ধান্ত হলে বৈঠকে বাংলালিংক সিইও নতুন নম্বর সিরিজ চেয়ে বসেন।

তিনি সেখানে রবি ও জিপির দুটি নম্বর সিরিজের কথা উল্লেখ করেন। তখন বাংলালিংককেও নতুন নম্বর সিরিজ দেয়ার কথা বলেন উপদেষ্টা। গ্রামীণফোনের ০১৭ সিরিজ শেষ হয়ে গেছে এই যুক্তিতেই তারা নতুন সিরিজ পাওয়ার জন্য কয়েক বছর ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

এর আগে ২০১৬ সালে গ্রামীণফোনের আবেদনের প্রেক্ষিতে বিটিআরসি তাদেরকে ০১৭ এর পাশাপাশি ০১৩ বরাদ্দের সিদ্ধান্ত নেয়। পরে বিটিআরসির ওই সিদ্ধান্ত আটকে যায়। এরপর তখনকার প্রতিমন্ত্রী তারানা হালিমের কাছে ধরণা দেয় গ্রামীণফোন।

তারানার তদবিরের পরেও সিদ্ধান্তটি আগের জট থেকে বেরিয়ে আসতে পারেনি। বরং গ্রামীণফোনের নম্বর সংকটের সুরাহ করতে তাদেরকে অব্যবহৃত নম্বর বিক্রির সুযোগ দিয়ে বিটিআরসি।

গ্রামীণফোনের আবেদনের প্রেক্ষিতে অপর অপারেটর বাংলালিংকও নতুন নম্বর স্কিম চেয়ে ২০১৬ সালের সেপ্টেম্বর চিঠি দেয় বিটিআরসিকে। বাংলালিংক ‘০১০’ নম্বর স্কিমের জন্য আবেদন করলেও শেষ পর্যন্ত তাদের জন্য ০১৪ সিরিজ বরাদ্দ দেয় বিটিআরসি।

একই সঙ্গে গ্রামীণফোনকে শুধুমাত্র ০১৩০ ও ০১৩১ নম্বর সিরিয়ালে দুই কোটি সিম এবং বাংলালিংককে ০১৪০ সিরিয়ালে এক কোটি সিম বিক্রির প্রাথমিক অনুমতি দিয়েছে বিটিআরসি।

যদিও বাংলালিংকের ০১৪ নম্বর সিরিজটি খালি ছিল না। এই সিরিজটি আরেকটি কোম্পানির জন্য বরাদ্দ ছিল। ২০১৬ সালের এক কমিশন বৈঠকে সিরিজটি বাতিল হওয়ার পর তা খালি হয়। বর্তমানে টেলিটক ০১৫ ব্যবহার করছে। আর সিটিসেলের নামে আছে ০১১। ফলে ০১০, ০১২, ০১৩ ও ০১৪ নম্বর সিরিজ অব্যবহৃত আছে এখনো।

১৪ অক্টোবর গ্রামীণফোন একটি অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারকে ফোন কল করে নতুন নম্বর সিরিজটি উন্মোচন করে। বাংলালিংক করবে আগামী সপ্তাহে।

বিটিআরসির নম্বর প্ল্যানিং অনুসারে জিপি ও বাংলালিংক ছাড়া অন্য অপারেটরগুলো মধ্যে বর্তমানে সিটিসেল ব্যবহার করছে ০১১, টেলিটক ০১৫, রবি ০১৬ ও ০১৮। এখনও ০১০ এবং ০১২ সিরিজ দুটি খালি।

বিটিআরসির হাতে এখনও খালি আছে ১০, ০১০ ও ০১২ সিরিজ। এর আগে ০১১ সিটিসেল, ০১৫ টেলিটক, ০১৬ এয়ারটেল, ০১৭ গ্রামীণফোন, ০১৮ রবি ও ০১৯ সিরিজ বাংলালিংককে দেওয়া হয়।



মন্তব্য চালু নেই