মেইন ম্যেনু

বাঘ-ভাল্লুকের লড়াই হলে কে জিতবে? (ভিডিও)

বাঘ আর ভাল্লুকের লড়াই হলে কে জিতবে, সেই প্রশ্নের সঠিক উত্তর পাওয়া মুশকিল। আসলে বাঘ আর ভাল্লুকের লড়াইয়ের দৃশ্য একেবারেই বিরল। তাই এই লড়াইয়ে কে জিতবে তা আন্দাজ করাটাও বেশ কঠিন। সম্প্রতি এমনই এক বিরল দৃশ্য ধরা পড়ল ভারতের মহারাষ্ট্রের তাডোবা জাতীয় উদ্যানে।

এনডিটিভির খবর অনুযায়ী, ঘটনাটি ঘটেছে গত বুধবার দুপুরে। তাডোবা জাতীয় উদ্যানের এক কর্মকর্তা জানান, শাবকসহ একটি ভাল্লুক পানির খোঁজে জামুন বাডি জলাশয়ের কাছে এসে পড়ে। এই জলাশয়টি উদ্যানের একটি পূর্ণবয়ষ্ক পুরুষ বাঘ মটকাসুরের এলাকা। তার এলাকায় অবাঞ্ছিত অতিথিকে ঢুকতে দেখে রুখে দাঁড়ায় মটকাসুর। কিন্তু তাতেও মা ভাল্লুকটি তার শাবকটিকে নিয়ে এগিয়ে আসতে থাকে। এর পরই ভাল্লুকটির ওপর ঝাঁপিয়ে পড়ে মটকাসুর। বাচ্চাকে বাঁচাতে পাল্টা হামলা চালায় ভাল্লুকটিও।

বাঘ-ভাল্লুকের লড়াইয়ের সেই দৃশ্যটি ধরা পড়েছে বাম্বো ফরেস্ট সাফারি লজের প্রধান প্রকৃতিবিদ অক্ষয় কুমারের মোবাইল ক্যামেরায়। ঘটনাচক্রে সে সময় তিনি কয়েকজন পর্যটককে সেই এলাকায় নিয়ে এসেছিলেন। তিনি জানান, প্রায় মিনিট পনেরো ধরে এই লড়াই চলেছিল।

তাডোবা বন্যপ্রাণী সংরক্ষণ ট্রাস্টের সভাপতি অনিশ আন্দেরিয়া জানান, এই প্রজাতির ভাল্লুক কখনওই লড়াইয়ে বাঘের সঙ্গে পেরে উঠবে না। তবে এ ক্ষেত্রে ভাল্লুকের বড় বড় লোম তাকে শেষমেশ বাঁচিয়েছে। কারণ বড় বড় লোমের কারণে বাঘটি কোনও ভাবেই ভাল্লুকটিকে ঠিক মতো ধরতে বা বাগে আনতে পারেনি। মিনিট পনেরোর লড়াইয়ে বাঘ আর ভাল্লুক, দু’পক্ষই ক্ষতবিক্ষত হয়েছে। আর লড়াইয়ের মাঝে শাবকটি চলে যাওয়ায় কিছু ক্ষণ পরে চলে যায় মা ভাল্লুকটিও।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন



মন্তব্য চালু নেই