মেইন ম্যেনু

বার্ধক্যে প্রিয়নবির চুল সাদা হওয়ার কারণ

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জীবনে ঘটে যাওয়া বিষয় নিয়ে জানার আগ্রহ উদ্দীপনা উম্মতের মধ্যে কম নয়। আর এসব বিষয়ে শামায়েলে তিরমিজেতে বিস্তারিত বর্ণনা দেয়া হয়েছে। আজ তুলে ধরা হলো বার্ধক্যে প্রিয়নবির মাথার চুল সাদা হওয়ার কারণ ও বর্ণনা।

মাথার চুল সাদা হওয়া না হওয়াকে অনেকেই বিভিন্নভাবে বর্ণনা করে থাকে। কেউ কেউ বলে থাকেন বয়স হওয়ার কারণে, কেউবা বলে থাকেন চিন্তা-অস্থিরতায়। এ রকম অনেক কথাই প্রচলিত রয়েছে। হাদিসে পাকে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের চুল সাদা হওয়ার কারণ, সংখ্যা ও ঘটনার বর্ণনা ওঠে এসেছে।

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের মাথার সব চুল সাদা হয়নি। প্রিয়নবির চোখ ও দুই কানের মধ্যবর্তী অংশের কিছু চুল সাদা হয়েছিল। হাদিসে এসেছে-

হজরত কাতাদাহ রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, আমি আনাস ইবনে মালিক রাদিয়াল্লাহু আনহুকে জিজ্ঞাসা করলাম, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কি খেযাব (চুল সাদা থেকে রঙিন করার বিশেষ পদ্ধতি) ব্যবহার করতেন?
তিনি বললেন, তিনি ওই পর্যন্ত পৌছেন নি। (তার দাড়ি ও চুল এতদূর সাদা হয়নি, যাতে খেযাবের প্রয়োজন হয়)। কেবলমাত্র তার চোখ ও দুই কানের মধ্যবর্তী অংশের কিছু চুল সাদা হয়েছিল। তবে আবু বকর রাদিয়াল্রাহু আনহু মেহেদী পাতা ও কাতাম (কাতাম এক ধরনের সবুজ রঙের উদ্ভিদ) দ্বারা খেজাব লাগাতেন।’ (তিরমিজি, মুসলিম, মুসনাদে আহমদ, মুসনাদে বাজ্জার)

মাথা ও দাঁড়িতে সাদা চুলের সংখ্যা ১৪
হজরত আনাস রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্রামের মাথা ও দাড়িতে মাত্র ১৪টি সাদা চুল গণনা করেছি।’ (তিরমিজি, মুসনাদে আহমদ, ইবনে হিব্বান)

এ হাদিসের আলোকে বুঝা যায় যে, প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের মাথা অল্প পরিমাণ চুল সাদা হয়েছিল। তবে এর পরিমাণ নিয়ে মতভেদ রয়েছে। ১৪, ১৭, ১৮ ও ২০টির কথা উল্লেখ রয়েছে। মূলতঃ এসব বর্ণনাতে কোনো বৈপরিত্য নেই। কারণ প্রতিটি বর্ণনা আলাদা আলাদা সময়ের অথবা বিভিন্ন জনের গণনার পার্থক্যের কারণেই বৈপরিত্য হয়েছে। বর্ণনা যাই হোক না কেন, প্রিয়নবির মাথার চুল সাদা হওয়ার পরিণাম খুবই অল্প ছিল এটা প্রমাণিত।

অন্য বর্ণনা এসেছে-
– হজরত জাবের ইবনে সামুরাহ রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত একদিন তাকে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সাদা চুল সম্পর্কে জিজ্ঞেস করা হয়েছিল। তখন তিনি বলেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন তার মাথায় তৈল ব্যবহার করতেন তখন সাদা চুল দেখা যেত না। পক্ষাস্তরে তৈল ব্যবহার না করলে কয়েক গাছি চুল সাদা হয়েছে বলে মনে হতো। (তিরমিজি, মুসলিম, নাসাঈ)

– হজরত আবদুল্লাহ ইবনে ওমার রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সাদা চুলের সংখ্যা ছিল ২০ এর কাছাকাছি।’ (ইবনে মাজাহ, ইবনে হিব্বান)

প্রিয়নবির চুল সাদা হওয়ার কারণ
হাদিসে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের চুল সাদা হওয়ার কয়েকটি কারণ বর্ণিত হয়েছে। আর তাহলো-
– হজরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, আবু বকর রাদিয়াল্লাহু আনহু আরজ করলেন, হে আল্লাহর রাসুল! আপনার চুল তো সাদা হয়ে গিয়েছে। আপনি বার্ধক্যে পৌছে গেছেন। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, সুরা হুদ, ওয়াকিয়া, মুরসালাত, আম্মা ইয়াতাসা-আলুন, ইযাশ-শামসু কুওয়্যিরাত আমাকে বৃদ্ধ বানিয়ে দিয়েছে।’ (তিরমিজি, মুস্তাদরেকে হাকেম, শরহুস সুন্নাহ)

– হজরত আবু জুহাইফা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, একদিন সাহাবাগণ বললেন, হে আল্লাহর রাসুল! আমরা আপনার বয়োবৃদ্ধ হওয়ার স্পষ্ট নিদর্শন লক্ষ্য করছি। তিনি বললেন, হুদ এবং তদানুরূপ সুরাগুলো আমাকে বার্ধক্যে উপণীত করেছে।’ (তিরমিজি, তাবারানি, মিশকাত)

উল্লেখ্য যে, এ সুরাগুলোতে পরকাল তথা কেয়ামত ও জাহান্নামের ভয়াবহতার কথা উল্লেখ করা হয়েছিল। যে ভয়বহতায় প্রিয়নবির কিছু চুল সাদা হয়ে গিয়েছিল।

প্রিয়নবির সাদা চুলকে মনে হতো লাল
হজরত আবু রিমছা আত-তায়মি রাদিয়াল্লাহ আনহুথেকে বর্ণিত তিনি বলেন, একবার আমি আমার ছেলেকে নিয়ে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কাছে আসলাম। তিনি বললেন, আমার ছেলেকে তাঁকে (প্রিয়নবিকে) দেখালাম আর বললাম, ইনি আল্লাহর নবি। তখন প্রিয়নবির ২টি সবুজ রঙের কাপড় পরিধান করা ছিল। তার চুল সাদা দেখা যাচ্ছিল কিন্তু মনে হচ্ছিল তা লাল।’ (মুসনাদে আহমদ, মুস্তাদরেকে হাকেম, শরহুস সুন্নাহ, মিশকাত)

চুল সাদা হওয়ার স্থান
আগের হাদিস থেকে জানা যায় প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের চোখ ও দুই কানের মধ্যবর্তী স্থানের কিছু চুল ও মুখের দাঁড়ি কিছু সাদা হয়েছিল। অন্য হাদিসে মাথার সিঁথি কাটার স্থানের কয়েকটি চুল সাদা হওয়ার কথাও জানা যায়।

হজরত সিমাক ইবনে হারব রহমাতুল্লাহু আলাইহি থেকে বর্ণিত হজরত জাবের ইবনে সামুরাহ রাদিয়াল্লাহু আনহুকে প্রিয়নবির মাথার চুল সাদা হওয়া সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সিথি কাটার স্থানে কেবল কয়েকটি সাদা চুল শোভা পাচ্ছিল। এ চুলগুলোতে তেল ব্যবহার করা হলে সাদা ঢেকে যেত।’ (মুসনাদে আহমদ, শামায়েলে তিরমিজি)

পরিশেষে…
প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের মাথার চুল ও দাঁড়ি বেশি সাদা না হলেও সাদা চুল যে বার্ধক্যের কারণ তা অস্বীকার করার কোনো উপায় নেই। তবে অনেক চিন্তা ও পেরেশানির কারণেও চুল সাদা হয়ে যায়। যা বর্ণনা করেছেন প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

তবে চুল সাদা হয়ে যাওয়া নিয়ে কোনো দুঃশ্চিন্তা নয়, বরং আমলি জিন্দেগি গঠনে উদ্যোগী হওয়াই জরুরি।

আল্লাহ তাআলা মানুষকে চুল-দাঁড়ি সাদা হওয়ার আগেই নিজেদেরকে পরকালের জন্য নিজেদেরকে তৈরি করার তাওফিক দান করুন। আমিন।



মন্তব্য চালু নেই