মেইন ম্যেনু

বিএনপির ব্যর্থতায় রাজনীতিতে গুরুত্ব পাচ্ছে নতুন জোট

সরকারকে নিয়মতান্ত্রিক পথে চ্যালেঞ্জ জানাতে বিএনপির ব্যর্থতার কারণেই রাজনীতিতে নতুন জোট গুরুত্ব পাচ্ছে বলে বিশ্লেষকরা মনে করছেন। তারা বলছেন, জনগণের ভোটের অধিকার নিশ্চিত করতে সব রাজনৈতিক দলকে আগামী জাতীয় সংসদ নির্বাচনে আনাই বড় চ্যালেঞ্জ।

জাতীয় নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির বাইরে নতুন মেরুকরণ চলছে। যুক্তফ্রন্টকে কেন্দ্র করে চলছে জাতীয় ঐক্যের আলোচনা।

বিএনপি নিজে সেই প্রক্রিয়ার প্রতি সংহতি জানালেও বিশ্লেষকরা বলছেন, এর পেছনে বিএনপির দায়ও কম নয়। তবে গণতন্ত্রের স্বার্থে আপাতত সব দলের অংশগ্রহণের নির্বাচনকে অগ্রাধিকার দিচ্ছেন তারা।

অর্থনীতিবিদ খোন্দকার ইব্রাহিম খালেদ এবং রাষ্ট্রবিজ্ঞানী ড. গোবিন্দ চক্রবর্ত্তী অতীত নির্বাচনী অভিজ্ঞতা থেকে বলেন, ধর্মকে এক শ্রেণির দল স্বার্থ হাসিলের জন্য ব্যবহার করেছে। একসময় নির্বাচনে ইস্যু করা হয়েছে ভারতবিরোধিতাকেও।বিএনপি-জাতীয় ঐক্য প্রক্রিয়া-যুক্তফ্রন্ট-জোট

দেশের বিভিন্ন সেক্টরে উন্নয়ন হয়েছে উল্লেখ করে এই বিশেষজ্ঞরা বলছেন, উন্নয়ন আর গণতন্ত্র ধারাবাহিক একটি প্রক্রিয়া। এই ধারাকে অব্যাহত রাখতে সব দলেরই অংশগ্রহণমূলক রাজনৈতিক শিষ্টাচার মেনে চলা উচিত।



মন্তব্য চালু নেই