মেইন ম্যেনু

বিচারপতি আব্দুল ওয়াহহাব অস্থায়ী প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা ছুটিতে যাওয়ায় সুপ্রিম কোর্টের আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো. আব্দুল ওয়াহহাব মিয়াকে অস্থায়ী প্রধান বিচারপতি করে গেজেট প্রকাশ করেছে আইন মন্ত্রণালয়। সোমবার রাত বারোটা ২০মিনিটে আইন মন্ত্রণালয়ের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক গেজেট প্রকাশের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন। এর আগে রাত সাড়ে ১১টার দিকে ওই গেজেটটি প্রকাশ করা হয় বলে তিনি জানান।

এর আগে গত রোববার বিকেল ৩টার দিকে এক মাসের ছুটি জানিয়ে রাষ্ট্রপতি বরাবর এক আবেদন পাঠান প্রধান বিচারপতি। অসুস্থতার কারণ দেখিয়ে রাষ্ট্রপতি অ্যাডভোকেট মো. আব্দুল হামিদের কাছে এক মাসের ছুটি চেয়ে প্রধান বিচারপতি ওই আবেদন পাঠান।

তবে প্রধান বিচারপতি ছুটিতে যাওয়ায় সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি কর্তৃক প্রধান বিচারপতির দায়িত্ব পালনে একজন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিয়োগ দেওয়ার বিধান রয়েছে। সেই বিধান অনুসারে আপিল বিভাগের বিচারকদের মধ্যে জেষ্ঠ্যতার ভিত্তিকে বিচারপতি মো. আব্দুল ওয়াহহাব মিয়াকে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিয়োগ দিয়ে গেজেট প্রকাশ করা হলো।

এদিকে অবকাশ শেষে সুপ্রিম কোর্ট খোলার উপলক্ষ্যে সুপ্রিম কোর্ট প্রশাসনের পক্ষ থেকে আগামীকাল আদালত বসার পূর্বে প্রধান বিচারপতিসহ আপিল ও হাইকোর্টের বিচারপতি এবং সুপ্রিম কোর্টের সকল আইনজীবীদের সঙ্গে সৌজন্য সাক্ষাতের ব্যবস্থা করা হয়েছে। আর এ কারণে সুপ্রিম কোর্টের বাগানে একটি প্যান্ডেলও সাজানো হয়েছে।

এছাড়া সোমবার সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে সুপ্রিম কোর্ট খোলা এবং এর বেঞ্চ পূনর্গঠনের বিষয়টি জানানো হয়। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে এসব বেঞ্চ পূনর্গঠন করা হয়। এর ফলে হাইকোর্ট বিভাগের ৪৮টি বেঞ্চের তালিকা ওয়েব সাইটে প্রকাশ করা পেয়েছে। যার মধ্যে ৩৪টি দ্বৈত বেঞ্চ, একটি বৃহত্তর বেঞ্চ এবং ১৩টি একক বেঞ্চ রয়েছে।






মন্তব্য চালু নেই