মেইন ম্যেনু

বিদেশী চ্যানেলে দেশী বিজ্ঞাপন প্রচার বন্ধে হাইকোর্টে রিট

বিদেশী টিভি চ্যানেলে বাংলাদেশের পণ্যর বিজ্ঞাপন প্রচার বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। বুধবার (২০ সেপ্টেম্বর) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া এ রিট দায়ের করেন।

পরে আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া বলেন, ২০০৬ সালে প্রণীত ক্যাবল টেলিভিশন নেটওয়ার্ক কার্যক্রম পরিচালনা আইনের ১৯ ধারার ১৩ উপধারায় বলা হয়েছে বাংলাদেশের দর্শকদের জন্য বিদেশী কোন টিভি চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপন প্রচার করা যাবে না। কিন্তু সম্প্রতি বিদেশী টিভি চ্যানেলে অহরহ বিজ্ঞাপন প্রচার করা হচ্ছে এবং অবৈধভাবে কতিপয় কোম্পানী ওই সমস্ত বিদেশী চ্যানেলে বিজ্ঞাপন প্রচার করে দেশের সম্পদ বিদেশে পাচার করছে। এতে দেশীয় শিল্প চ্যানেলে গুলো ক্ষতিগ্রস্থ হচ্ছে।

রিটে তথ্য সচিব, বানিজ্য সচিব, রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, বাংলাদেশ ব্যাংকের গর্ভনর, বিটিআরসির চেয়ারম্যান, বিটিভির মহাপরিচালক ও পুলিশের আইজিকে বিবাদী করা হয়েছে।

তিনি জানান, হাইকোর্টের অবকালকালীন বেঞ্চে রিট আবেদনটির উপর যেকোন দিন শুনানি হতে পারে।

প্রসঙ্গত, বাংলাদেশে সম্প্রচার হয় এমন বিদেশী চ্যানেলে দেশীয় বিজ্ঞাপন প্রচার বন্ধের দাবি জানিয়ে আসছিল টেলিভিশন চ্যানেল মালিক, কলা-কুশলী-বিজ্ঞাপনদাতাদের সংগঠন- ‘মিডিয়া ইউনিটি।’

সংগঠনটির নেতাদের দাবি, কিছু বিদেশী চ্যানেলের বাংলাদেশে প্রচার করা অনুষ্ঠানে বাংলাদেশী বিজ্ঞাপন দেখানো হয়। এসব বিজ্ঞাপন ওই দেশে না দেখিয়ে কেবল বাংলাদেশী দর্শকদের দেখানো হয় যা বেআইনি।

এ ধরনের বিজ্ঞাপন বন্ধের দাবি জানিয়ে তারা বলেন, এভাবে বিজ্ঞাপন প্রচারের কারণে অর্থপাচার হচ্ছে এবং দেশীয় টেলিভিশন চ্যানেল মালিকরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।






মন্তব্য চালু নেই