মেইন ম্যেনু

বিশ্বকাপের পর অবসরের কথা ভাবছেন মেসি

২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে জার্মানির বিপক্ষে শেষ মুহূর্তে গোল খেয়ে শিরোপা হাতছাড়া করে আর্জেন্টিনা। পরের দুই বছর কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে টাইব্রেকারে হারে দুবারের বিশ্বচ্যাম্পিয়নরা। এবারের বিশ্বকাপ আর্জেন্টিনার জায়ান্ট লিওনেল মেসির জন্য বাঁচা-মরার লড়াই। এটাই মেসির শেষ সুযোগ বিশ্বকাপ জিতে জাতীয় বীরের রূপকথা লেখার। ২০১৫ সালে একবার জাতীয় দলে অবসরের ঘোষণা দিলেও দলের প্রয়োজনে আবার ফিরে এসেছেন আর্জেন্টিনার এই সেরা তারকা। এটাই যে মেসির শেষ বিশ্বকাপ, তেমনটাই ইঙ্গিত দিলেন মেসি নিজে। এবারের রাশিয়া বিশ্বকাপের পরই অবসরের ঘোষণা দিতে পারেন বার্সেলোনার এই ফরোয়ার্ড।

স্প্যানিশ ক্লাব বার্সেলোনার হয়ে ৩২টি শিরোপা জিতেছেন মেসি। কিন্তু দেশের জার্সিতে অর্জনের খাতা একেবারে শূন্য। তিনটি টুর্নামেন্টের ফাইনালে পৌঁছেও ফিরতে হয়েছে খালি হাতেই। যদিও ২০১৪ সালের বিশ্বকাপে সেরা খেলোয়াড়ের মর্যাদা পেয়েছেন এই ৩০ বছর বয়সী আর্জেন্টাইন। তবে দেশকে শিরোপার স্বাদ পাইয়ে দিতে পারেননি। দেশের জার্সিতে ব্যর্থ এই তারকার রাশিয়াই হতে পারে বিশ্বকাপের মঞ্চে নিজের শেষ প্রদর্শনী।

মেসি বলেন, ‘আমি আসলে জানি না, কী হবে। এটা নির্ভর করবে আমরা রাশিয়ায় কেমন ফল করব, তার ওপর। সত্যি বলতে, আমরা তিনটি গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের ফাইনাল হেরেছি। যার ফলে মিডিয়ার সঙ্গে আমাদের একটা দূরত্ব সৃষ্টি হয়েছে। এভাবে শিরোপার কাছাকাছি গিয়ে হেরে যাওয়াটা মেনে নেওয়ার মতো না। কিন্তু এটাও মনে রাখা উচিত, ফাই্নাল পর্যন্ত পৌঁছানোটাও সহজ কাজ নয়। তবে জেতাটাই মুখ্য ব্যাপার এবং আমাদের জেতা উচিত ছিল।’

আগামী শনিবার আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপের মিশন শুরু করবে আর্জেন্টিনা। রাশিয়া বিশ্বকাপের ‘ডি’ গ্রুপে মেসিদের লড়তে হবে আইসল্যান্ড, নাইজেরিয়া ও ক্রোয়েশিয়ার সঙ্গে।



মন্তব্য চালু নেই