মেইন ম্যেনু

বিশ্ব ফার্মাসিস্ট দিবসে গণ বিশ্ববিদ্যালয়ে সেমিনার ও আনন্দ শোভাযাত্রা

বিধান মুখার্জী, গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : ‘From research to health care: Your pharmacist is at your service’ এই থিমকে সামনে রেখে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে ‘বিশ্ব ফার্মাসিস্ট দিবস ২০১৭’ পালিত হয়েছে। বিশ্ব ফার্মাসিস্ট দিবস উপলক্ষে সোমবার (২৫ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের শিক্ষার্থীদের উদ্যোগে এক বিশেষ সেমিনার ও বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়।

সোমবার বেলা ১২ টায় সেমিনারের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডঃ মেসবাহ উদ্দিন আহমেদ। এসময় বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের বিভাগীয় প্রধান ডঃ গোলাম মোহাম্মদসহ বিভাগের অন্যান্য শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

গণ বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের বিভাগীয় প্রধান ডঃ গোলাম মোহাম্মদ সেমিনারে উপস্থিত সকলকে বিশ্ব ফার্মাসিস্ট দিবসের শুভেচ্ছা জানান। ফার্মাসিস্টরা সেবা প্রদানের মাধ্যমে সাধারণ মানুষের পাশে থাকার সুযোগ পায় উল্লেখ করে তিনি ফার্মাসিস্টদের পেশাকে মহৎ বলে অভিহিত করেন। তিনি উপস্থিত শিক্ষার্থীদের ভবিষ্যতের ফার্মাসিস্ট হিসেবে সম্বোধন করে বলেন, ‘ ফার্মেসী বিষয়টি একটি কর্মমুখী শিক্ষা। অন্যান্য পেশার তুলনায় এই পেশায় নিয়োজিতদের মানুষের সেবা করার সুযোগ বেশি থাকে। তাই প্রতিটি শিক্ষার্থীকে এই বিষয়ের প্রতিটি টপিক ভালোভাবে অধ্যয়ন করতে হবে’।

বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের শিক্ষক ডঃ পীযুষ কুমার পাল বলেন, ‘ দেশের শিক্ষার্থীদের উন্নত গবেষণায় এগিয়ে আসতে হবে। নতুন উদ্ভাবন দিয়ে ফার্মাসিস্টদের অর্জনকে সমৃদ্ধ করতে হবে’। এছাড়াও নতুনদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘ কিভাবে ভাল ফার্মাসিস্ট হিসেবে বেড়ে ওঠা যায় সেভাবে নিজেদের প্রস্তুত কর’।

সেমিনার শেষে শিক্ষক শিক্ষার্থীদের অংশ গ্রহনে এক আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন থেকে শুরু করে ট্রান্সপোর্ট এরিয়া হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনকে প্রদক্ষিণ করে আবার একাডেমিক ভবনের সামনে এসে শেষ হয়।

উল্লেখ্য, ২০১৪ সালে গণ বিশ্ববিদ্যালয়ে বিশ্ব ফার্মাসিস্ট দিবস পালনের মধ্যদিয়ে প্রথমবারের মত বাংলাদেশে বিশ্ব ফার্মাসিস্ট দিবস পালিত হবার পর প্রতি বছরের ন্যায় এবারেও গণ বিশ্ববিদ্যালয়ে দিবসটি পালন করা হয়।






মন্তব্য চালু নেই