মেইন ম্যেনু

আপনাদের পেয়ে হালকা অনুভব করছি : সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা নির্বাচন বিশেষজ্ঞদের উদ্দেশ্যে বলেছেন, এখানে যারা উপস্থিত আছেন তারা প্রজাতন্ত্রের সেবক হিসেবে কাজ করেছেন এবং নির্বাচন পরিচালনা করেছেন। ধারাবাহিক সংলাপের আজ শেষ দিন। গত তিন মাস ধরে আমরা অনেক পরামর্শ, প্রস্তাব গ্রহণ করেছি। ভারী ভারী কথা শুনেছি। আজ আপনাদেরকে পেয়ে বেশ হালকা অনুভব করছি।

মঙ্গলবার সকাল ১১টায় রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাবেক নির্বাচন কমিশনার ও সচিবদের সঙ্গে সংলাপের শুরুতে এ কথা বলেন সিইসি। সংলাপে অন্যান্য কমিশনারসহ ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ উপস্থিত আছেন।

সিইসি বলেন, কবিগুরুর ভাষায় বলতে ইচ্ছে করে আজ কোনো কাজ নয়। আপনাদের বিচিত্র অভিজ্ঞতার গল্প শুনতে চাই। আমরা যত্নসহকারে সেগুলো সংগ্রহ করবো।

ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, সংলাপের সময় সব দল ও প্রার্থীদের জন্য সমান সুযোগ সৃষ্টি করা, সকলের সঙ্গে কথা বলে নির্বাচনকালীন সরকার ব্যবস্থা করা, নির্বাচনের সময় সকল গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়গুলোকে কমিশনের অধীস্থন করা, নির্বাচনের আগে ও পরে সন্ত্রাস দমনের ব্যবস্থা করা, একই মঞ্চে নির্বাচনের প্রচারণার ব্যবস্থা করা, নির্বাচনী ট্রাইব্যুনালের মাধ্যমে দ্রুত মামলার নিষ্পত্তি করা, নিবন্ধিত দলগুলোর পরামর্শ নিয়ে একটি জাতীয় ফোরাম করা, সেনাবাহিনী মোতায়েন, ইভিএম ব্যবহার করা, সীমানা নির্ধারণ করা, প্রবাসীদের ভোটাধিকার দেয়া, না ভোটের বিধান চালু করা, অনলাইনে মনোনয়নপত্র জমা দেয়া, সকল আইন বাংলায় করা এবং সংরক্ষিত নারী আসন বৃদ্ধি করাসহ বিভিন্ন প্রস্তাব পেয়েছি।

সংলাপে সাবেক প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বিচারপতি মোহাম্মদ আব্দুর রউফ, এটিএম শামসুল হুদা, নির্বাচন কমিশনার মো. সাইফুল আলম, মুহাম্মদ ছহুল হোসাইন, ব্রি.জে. এম. সাখাওয়াত হোসেন, মোহাম্মদ আবদুল মোবার, মোহাম্মদ আবু হাফিজ, মো. শাহনেওয়াজ, সাবেক ইসি সচিব ড. এ এফ এম মহিউর রহমান, সাবেক সচিব হুমায়ুন করীব, সাবেক আইজিপি মোহম্মদ হাদীস উদ্দীন, সাবেক প্রধানমন্ত্রী মুখ্য সচিব আবদুল করিম, সাবেক সচিব এএসএম ইয়াহিয়া চৌধুরী, সাবেক মহাপরিচালক বিজিবি ও আনসার ও ভিডিপি মেজর জেনারেল রফিকুল ইসলাম (আব.), স্থানীয় সরকার বিভাগ, এনডিআরডি এবং রুপালী বাংকের সাবেক চেয়ারম্যান মঞ্জুর আহমেদ উপস্থিত আছেন।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে অংশীজনদের সঙ্গে সংলাপ শুরু করেছে ইসি। এরই ধারবাহিকতায় আজ এই সংলাপ। এ পর্যন্ত ৪০টি দলের সঙ্গে বৈঠক করেছে ইসি। এ ছাড়াও সুশীল সমাজ, সাংবাদিক, নির্বাচনী পর্যবেক্ষক ও নারী নেতৃবৃন্দের সঙ্গে সংলাপ করেছে ইসি।

দীর্ঘ তিনমাস ধরে এই সংলাপ চলে। আজ মঙ্গলবার সংলাপের শেষ দিন।






মন্তব্য চালু নেই