মেইন ম্যেনু

ভারতের রাষ্ট্রপতির সঙ্গে আ’লীগ-বিএনপি-জাপা নেতাদের সাক্ষাৎ

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাত করেছেন আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি ও বিকল্পধারাসহ বিভিন্ন দলের নেতাদের সমন্বয়ে গঠিত একটি প্রতিনিধি দল। মঙ্গলবার (১২ মার্চ) ভারতের রাজধানী নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনে তারা রামনাথের সঙ্গে মিলিত হন।

রবিবার (১০ মার্চ) আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, বিকল্পধারাসহ বাংলাদেশের বিভিন্ন দলের ১৭ সদস্যের একটি প্রতিনিধি দল ভারতের উদ্দেশে রওনা হন।

এই সফরে তারা সোমবার (১১ মার্চ) তারা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাত করেন। পরে নয়া দিল্লীর জওহরলাল নেহেরু ভবনে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের দেয়া মধ্যাহ্ন ভোজে অংশ নেন সফররত বাংলাদেশি এমপি ও তরুণ নেতারা।

বাংলাদেশের তরুণ রাজনৈতিক এমপি ও তরুণ নেতাদের জন্য ভারতের ‘থিংকট্যাঙ্ক অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশন’ (ওআরএফ) এই সফরের আয়োজন করে।

সফররত দলটিতে আওয়ামী লীগের প্রতিনিধিরা হলেন উপ-দফতর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া, সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, ছানোয়ার হোসেন, জুয়েল আরেং, ফাহমি গোলন্দাজ বাবেল, নাহিম রাজ্জাক, নাঈমুর রহমান দুর্জয়, রাজী মোহাম্মদ ফখরুল, সাবেক সংসদ সদস্য অনুপম শাহজাহান জয়, দলের নেতা সূফি ফারুক, উম্মে রাজিয়া।

বিএনপির পক্ষ থেকে আছেন সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ও সহ-আন্তর্জাতিক সম্পাদক নজরুল ইসলাম আজাদ।

জাতীয় পার্টির প্রতিনিধি দলে আছেন সংসদ সদস্য পীর ফজলুর রহমান ও সাবেক সংসদ সদস্য ইয়াহিয়া চৌধুরী। বিকল্পধারার পক্ষে যুগ্ম মহাসচিব ও সংসদ সদস্য মাহী বি চৌধুরী ও স্বতন্ত্র সংসদ সদস্য মুজিবুর রহমান চৌধুরী (নিক্সন চৌধুরী)। এছাড়া প্রতিনিধি দলে আছেন বাংলাদেশ তরিকত ফেডারেশনের যুগ্ম মহাসচিব সৈয়দ তৈয়বুল বাশার মাইজমাণ্ডারী।

বাংলাদেশি এমপি ও তরুণ নেতাদের প্রতিনিধি দলটির এই ভারত সফর শেষ হবে আগামী ১৬ মার্চ। রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক ছাড়াও আজই রাজ্যসভার প্রধান ও লোকসভার স্পিকারের সঙ্গে সাক্ষাতের কথা ছিল তাদের। এদিন মধ্যাহ্নভোজের পর থিংকট্যাংক বিবেকানন্দ ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে দেখা করেন তারা।

সন্ধ্যায় ভারতীয় কংগ্রেস পার্টির বিদেশ বিষয়ক কমিটির সঙ্গে বৈঠকে বসে প্রতিনিধি দলটি। পরে আগ্রার বিখ্যাত পর্যটন স্থাপত্য তাজমহলে ১৩ মার্চ বেড়াতে যাবেন প্রতিনিধি দলের সদস্যরা। ১৪ মার্চ দুপুরে তারা মুম্বাই স্টক এক্সচেঞ্জ দেখবেন। এইদিন বিকালে অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের একটি সম্মেলনে অংশগ্রহণের পরিকল্পনা আছে তাদের।

সম্প্রতি চালু হওয়া চলচ্চিত্র বিষয়ক জাদুঘর ‘ন্যাশনাল মিউজিয়াম অব ইন্ডিয়ান সিনেমা’ দেখতে ১৫ মার্চ বিকালে যাবেন বাংলাদেশের এমপি ও তরুণ নেতারা। সেখানে চলচ্চিত্রকার শ্যাম বেনেগালের সঙ্গে সাক্ষাৎ হবে তাদের। বিকেলে মহরাষ্ট্রের গর্ভনরের সঙ্গে বৈঠকে বসবেন তারা। সন্ধ্যার দিকে গেটওয়ে অব ইন্ডিয়া ঘুরে দেখবে দলটি। পরদিন ১৬ মার্চ মুম্বাই থেকে ঢাকার উদ্দেশে রওনা দেবেন সবাই।



মন্তব্য চালু নেই