মেইন ম্যেনু

ভারতে লোকসভা নির্বাচনে ভোট গ্রহণ শুরু

ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনের ভোট গ্রহণ হয়েছে। আজ বৃহস্পতিবার সকালে এ ভোটগ্রহণ শুরু হয়েছে। সাত ধাপে এ ভোটগ্রহণ সম্পন্ন হবে। আর ফলাফল জানা যাবে আগামী ২৩ মে।

ভারতীয় গণমাধ্যমগুলো বলছে, আজ প্রথম ধাপে ১৮টি রাজ্য এবং ২টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৯১টি লোকসভা আসনে ভোট গ্রহণ করা হচ্ছে।

প্রথম দফার ভোটের আগে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করে ভোটারদের ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন।

এদিকে, মহারাষ্ট্রের একটি বুথের কাছে পাওয়া গেছে আইইডি। আওরঙ্গাবাদের সিলিয়ায় ৯ নম্বর বুথের কাছে ওই বিস্ফোরক পাওয়া যায়। গয়ার এসএসপি রাজীব মিশ্র জানিয়েছেন, ওই বোমা নিষ্ক্রিয় করে ভোট গ্রহণের কাজ শুরু করা হয়েছে।

আনন্দবাজার বলছে, অরুণাচল, আসাম, ছত্তিসগড়, মণিপুর, মেঘালয়, উত্তরাখণ্ড— এই ছয়টি রাজ্যের অনেকগুলি আসনে ভোট নেওয়া হচ্ছে আজ। এই রাজ্যগুলিতে মূল লড়াই বিজেপি এবং কংগ্রেসের মধ্যেই। একমাত্র ছত্তিসগড়ে ক্ষমতা কংগ্রেসের হাতে। বাকি সব কয়টি রাজ্যে বিজেপি বা এনডিএ শাসকের আসনে।

বিহার এবং মহারাষ্ট্রে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-র সঙ্গে লড়াই ইউপিএর। মহারাষ্ট্রে ইউপিএর নেতৃত্বে রাহুলের কংগ্রেসই। কিন্তু বিহারে সে জোটের নেতৃত্ব লালু প্রসাদের আরজেডির হাতে, কংগ্রেস সেখানে ছোট শরিক। ওডিশায় ক্ষমতাসীন বিজেডির সঙ্গে মূল লড়াই বিজেপির। কংগ্রেস তৃতীয় শক্তিতে পর্যবসিত।

দেশের সবচেয়ে বড় রাজ্য উত্তরপ্রদেশের ৫টি আসনেও ভোট নেওয়া হচ্ছে আজ। ওই ৫ আসনে বিজেপির বিরুদ্ধে মূল লড়াই এসপি, বিএসপি এবং আরএলডির জোটের। আর পশ্চিমবঙ্গে আজ যে ২টি আসনে বোট নেওয়া হচ্ছে, সেই কুচবিহার এবং আলিপুরদুয়ারে মূল লড়াই তৃণমূলের সঙ্গে বিজেপির।



মন্তব্য চালু নেই