মেইন ম্যেনু

মহাকাশ থেকে উল্কাপাত দেখতে কেমন লাগে? (ভিডিও)

পৃথিবী সবচেয়ে ভাল করে দেখতে পান ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনের নভোচারীরা। পৃথিবী প্রদক্ষিণ করার সময় তারা গ্রহটিকে যেভাবে দেখতে পান সে দৃশ্যের কোনো তুলনা হয় না। কখনও কখনও নভোচারীরা মহাশূন্য থেকে ধারণ করা পৃথিবীর ছবি সাধারণ মানুষদের জন্য প্রকাশ করেন।

এবার ইন্টারন্যাশনাল স্পেস ষ্টেশনের নভোচারী উল্কাপাতের ভিডিও শেয়ার করলেন। পাওলো নেসপলি নামের ওই ইতালিয়ান নভোচারী পৃথিবী প্রদক্ষিণ করার সময় এই গ্রহের ভিডিও ধারণ করেন গত ৫ নভেম্বর। তিনি সেটি ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ইএসএ)-কে পাঠান।

ইএসএ ভিডিওটি সাধারণ মানুষের জন্য ইন্টারনেটে ছেড়ে দেয়। একই সাথে নেসপলি ১৬ নভেম্বরের  জিআইএফ ফাইল আকারে ভিডিওটির অংশবিশেষ টুইটারে পোস্ট করেন। নেসপলির টুইটে মহাশূন্য থেকে পৃথিবীতে একটি উল্কার খসে পড়া দেখা যাচ্ছে।

নভেম্বর-এ প্রায় পুরো মাস জুড়ে সিংহ নক্ষত্রমণ্ডলীর উল্কাবৃষ্টি চলে। স্পেস স্টেশন থেকে উল্কাপাত দেখতে পাওয়ায় পৃথিবীর মানুষের জন্য ভাল বলে মন্তব্য  করেন নেসপলি। তবে তিনি বেশি খুশি হয়েছেন একটা উল্কার ঝরে পড়া তার ভিডিওতে ধারণ করতে পেরে।

নেসপলির ভিডিওতে অল্প কিছুক্ষণের জন্য দেখা যায় উল্কাটি। ইএসএ-এর বিজ্ঞানীরা উল্কাটি নিয়ে গবেষণা করছে। উল্কাটির ছোট্ট লেজ, উজ্জ্বলতা, পৃথিবীতে ঝরে পড়ার গতিপথ, ভুপৃষ্ঠের সাথে তার গতিপথের কোন – সবই বিজ্ঞানীদের গবেষণার বিষয়।

ভিডিওটিতে পৃথিবীর উপর অনেক জায়গায় আলো চমকাতে দেখা যাচ্ছে। সেগুলো বিদ্যুৎ চমকানোর দৃশ্য। মহাশূন্য থেকে পৃথিবীর মেঘে বিদ্যুৎ চমকানো দেখলে মনে মেঘের উপর হঠাৎ হঠাৎ আলো জ্বলে উঠছে।






মন্তব্য চালু নেই